ঢাকা Friday, 19 April 2024

ডাচ বাংলার টাকা লুটের মূল পরিকল্পনাকারী সোহেল গ্রেফতার

স্টার সংবাদ

প্রকাশিত: 15:10, 18 March 2023

আপডেট: 19:22, 18 March 2023

ডাচ বাংলার টাকা লুটের মূল পরিকল্পনাকারী সোহেল গ্রেফতার

রাজধানীর উত্তরায় ডাচ বাংলা ব্যাংকের সোয়া ১১ কোটি টাকা লুটের মূল পরিকল্পনাকারী সোহেল রানাকে (৩৩) গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ সময় তার কাছ থেকে সাড়ে ৮৭ লাখ টাকা উদ্ধার করা হয়েছে।

শুক্রবার (১৭ মার্চ) সাভারের হেমায়েতপুর এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। 

গ্রেফতার সোহেল টাকা বহনকারী কোম্পানি মানি প্ল্যান্ট লিংক প্রাইভেট লিমিটেডের সাবেক গাড়িচালক।
 
শনিবার (১৮ মার্চ) দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য নিশ্চিত করে ডিবির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ জানান, এ ঘটনার মূল পরিকল্পনাকারীদের অন্যতম সোহেল রানা। তিনি এক সময় মানি প্ল্যান্ট লিংক প্রাইভেট লিমিটেড কোম্পানির গাড়িচালক ছিলেন। গাড়িচালক থাকার কারণে তিনি কোম্পানির টাকা আনা-নেওয়ার খুঁটিনাটি বিষয়াদি সম্পর্কে অবগত ছিলেন।

গাড়িচালক থাকাকালীন সময় তিনি লুটকৃত গাড়ির নকল চাবিও বানিয়েছিলেন। তার কাছ থেকে মানি প্ল্যান্ট লিংক প্রাইভেট লিমিটেড কোম্পানির একটি আইডি কার্ডও উদ্ধার করা হয়।

হারুন অর রশীদ বলেন, ঘটনার দিন ৩ কোটি ৮৯ লাখ ৫০ হাজার টাকা উদ্ধার হলেও কোনো গ্রেফতার নেই। ১১ মার্চ ২ কোটি ৫৩ লাখ ৯৯ হাজার টাকা উদ্ধার ও ৮ জনকে গ্রেফতার করা হয়। পরে ১৪ মার্চ ৫৮ লাখ ৭ হাজার টাকাসহ ৩ জনকে গ্রেফতার করে ডিবি।

সর্বশেষ শুক্রবার ৮৭ লাখ ৫০ হাজার টাকাসহ সোহেল রানাকে গ্রেফতার করা হয়।

এর আগে আরেক পরিকল্পনাকারী গ্রেফতার আকাশ লুটের টাকা থেকে ২০ লাখ টাকায় মাইক্রোবাস কিনে বলে ডিবিকে জানিয়েছিলেন। পরে ওই মাইক্রোবাসটি খিলক্ষেত এলাকা থেকে উদ্ধার করা হয়।

ডিবিপ্রধান বলেন, আকাশকে জিজ্ঞাসাবাদে জানা যায়, ৯ মার্চ ঘটনার দিন ২০ লাখ টাকা দিয়ে একটি নোহা মাইক্রোবাস কেনেন। পরে ডিবি মিরপুর জোনাল টিম রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে মাইক্রোবাসটি উদ্ধার করে।

টাকা ছিনতাইয়ের ঘটনায় এখন পর্যন্ত ১২ জনকে গ্রেফতার করা হয়েছে। আর সোয়া ১১ কোটি টাকার মধ্যে এখন পর্যন্ত উদ্ধার হয়েছে সর্বমোট ৭ কোটি ৮৯ লাখ ৬ হাজার টাকা।

মানি প্ল্যান্ট লিংক প্রাইভেট লিমিটেড কোম্পানির দাবি অনুযায়ী, তাদের সোয়া ১১ কোটি টাকা লুট হয়েছে। এর মধ্যে এখন পর্যন্ত উদ্ধার হয়েছে ৭ কোটি ৮৯ লাখ ৬ হাজার টাকা ও একটি মাইক্রোবাস।