ঢাকা Thursday, 28 March 2024

দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১২তম বাংলাদেশ : টিআই

স্টার সংবাদ

প্রকাশিত: 18:17, 31 January 2023

আপডেট: 18:36, 31 January 2023

দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১২তম বাংলাদেশ : টিআই

বাংলাদেশ বিশ্বের ‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় ১২তম অবস্থানে আছে বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)। বার্লিনভিত্তিক দুর্নীতিবিরোধী সংস্থাটির ১৮০টি দেশের মধ্যে এই তালিকা করেছে। সেখানে বাংলাদেশের স্কোর ১ পয়েন্ট কমে ২৬ থেকে ২৫ হয়েছে। দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে এক ধাপ অবনমন হয়েছে বাংলাদেশের।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) সকাল ১১টায় ঢাকায় সংবাদ সম্মেলনে এই তথ্য তুলে ধরে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

দুর্নীতির ধারণা সূচক (সিপিআই)-২০২১ অনুসারে ২৬ স্কোর নিয়ে বাংলাদেশ ১৩তম অবস্থানে ছিল। বিশ্বের সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের এক ধাপ এগিয়ে ১২তম অবস্থান থেকে ১৩তম অবস্থানে এসেছিল। এবার সেই তালিকায় এক ধাপ অবনমন হয়েছে বাংলাদেশের।

১০০ স্কোরের ভিত্তির এই সূচকে শূন্য স্কোরকে দুর্নীতির ব্যাপকতার ধারণায় সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত এবং ১০০ স্কোরকে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত বা সর্বোচ্চ সুশাসনের দেশ হিসেবে বিবেচনা করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল। বিশ্বের ১৮০টি দেশের বিভিন্ন খাতের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে প্রতিবছর দুর্নীতির ধারণা সূচক প্রকাশ করে থাকে দুর্নীতিবিরোধী সংস্থাটি।

২০০১ থেকে ২০০৫ সাল পর্যন্ত টানা ৫ বছর বাংলাদেশ, বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে টিআই প্রতিবেদনে তালিকাভুক্ত হয়েছিল। পরে ধীরে ধীরে বাংলাদেশের অবস্থান এগিয়ে আসতে থাকে।