ঢাকা Thursday, 18 April 2024

১৭ বছর আত্মগোপন, অবশেষে র‍্যাবের হাতে আটক

ব্যুরো প্রধান, ময়মনসিংহ

প্রকাশিত: 00:24, 30 January 2023

১৭ বছর আত্মগোপন, অবশেষে র‍্যাবের হাতে আটক

মানিকগঞ্জ থেকে দেহ এবং টাঙ্গাইল থেকে মাথা উদ্ধারের ঘটনায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি আব্দুল কুদ্দুসকে (৪১) আটক করেছে র‍্যাব-১৪। হত্যাকাণ্ডের পর গ্রেফতার এড়াতে ১৭ বছর ধরে আত্মগোপনে ছিলেন তিনি। শনিবার (২৮ জানুয়ারি) সন্ধ্যায় গাজীপুর জেলার বহেরার চালা এলাকা থেকে কুদ্দুসকে আটক করা হয়। 

রোববার (২৯ জানুয়ারি) দুপুরে নগরীর আকুয়া বাইপাস এলাকায় র‍্যাব-১৪ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‍্যাব-১৪-এর অধিনায়ক ও অতিরিক্ত ডিআইজি মহিবুল ইসলাম খান। 

র‍্যাব অধিনায়ক মহিবুল ইসলাম খান বলেন, ২০০৬ সালের মে মাসে মানিকগঞ্জ জেলার সাটুরিয়ার বেতুলিয়া গ্রামের শহিদুল ইসলামকে (৩৪) হত্যা করে মানিকগঞ্জের সাটুরিয়ায় দেহ এবং টাঙ্গাইলের নাগরপুরে খণ্ডিত মস্তক ফেলে পালিয়ে যান আসামিরা। এ ঘটনায় ৩১ মে মানিকগঞ্জের সাটুরিয়া থানার এসআই আব্দুল জলিল বাদী হয়ে অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে একটি হত্যামামলা করেন। মামলার পর থেকে আসামি পলাতক ছিলেন। ওই মামলায় তদন্ত শেষে তদন্তকারী কর্মকর্তা সাতজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। 

এই মামলায় ২০২১ সালের ডিসেম্বরে মানিকগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত আসামি আব্দুল কুদ্দুসকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা করেন। আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও জারি করেন। এরপর র‍্যাব অভিযান চালিয়ে তাকে আটক করে। 

তিনি আরো বলেন, ভুক্তভোগী শহিদুল ইসলাম ২০০৪ সালে ধামরাই উপজেলার গোয়াড়ীপাড়ায় একটি অফিস ভাড়া নিয়ে ‘বাংলা সমাজ উন্নয়ন সংস্থা’ নামে একটি সঞ্চয় ও ক্ষুদ্র ঋণদান সংস্থা প্রতিষ্ঠা করেন। সঞ্চয়, ঋণদান এবং ফিক্সড ডিপোজিট কার্যক্রম পরিচালনা করে আসছিলেন তিনি। একসময় তাদের অ্যাকাউন্টে সদস্যদের সঞ্চয়ের বেশকিছু টাকা জমা হয়। সেই টাকা ও প্রতিষ্ঠানটির লোভে আসামিরা শহিদুলকে হত্যার পরিকল্পনা করেন। 

পরিকল্পনা অনুযায়ী আসামি আব্দুল কুদ্দুসসহ অন্য আসামিরা শহিদুল ইসলামের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক তৈরি করেন। এক পর্যায়ে তাকে পাত্রী দেখানোর কথা বলে মানিকগঞ্জে নিয়ে যান। সেখানে নিয়ে রাজা মিয়া, সাহেদ, কুদ্দুস, বিষ্ণু সুইপার শ্বাসরোধ করে তাকে হত্যা করেন। হত্যার পর শহিদুলের গলা কেটে মানিকগঞ্জে ও মাথা টাঙ্গাইলে নিয়ে ফেলে দেন তারা। 

মহিবুল ইসলাম খান বলেন, এরপর থেকে আসামি আব্দুল কুদ্দুস পলিয়ে ছিলেন। পালিয়ে থাকা অবস্থায় নিজের মামাতো ভাইয়ের নাম, তার বাবার নাম ও ঠিকানা ব্যবহার করে নিজের আইডি কার্ড তৈরি করে গাজীপুর জেলার শ্রীপুর এলাকায় আত্মগোপন করেন। আসামিকে টাঙ্গাইলের নাগরপুর থানায় হস্তান্তরের প্রক্রিয়া চলছে বলে জানান র‌্যাবের এই কর্মকর্তা।