ঢাকা Friday, 19 April 2024

ফখরুলের একাধিকবার লাদেনের সঙ্গে দেখা হয়েছে : ডিএমপি 

স্টার সংবাদ

প্রকাশিত: 19:46, 28 January 2023

আপডেট: 01:54, 29 January 2023

ফখরুলের একাধিকবার লাদেনের সঙ্গে দেখা হয়েছে : ডিএমপি 

ছবি : সংগৃহীত

ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান জানিয়েছেন, নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) নেতা ফখরুল ইসলামের বাড়ি নোয়াখালী জেলায় হলেও গাজীপুরে অবস্থান করতেন তিনি। ফখরুলের একাধিকবার জঙ্গি সংগঠন আল কায়েদার নেতা ওসামা বিন লাদেনের সঙ্গে দেখা হয়েছে। 

তিনি বলেন, আফগান যুদ্ধ শেষ হলে ভারত হয়ে বাংলাদেশে আসেন ফখরুল। নতুন করে সংগঠিত হওয়ার চেষ্টা করছিলেন তারা।

শনিবার (২৮ জানুয়ারি) হুজির ছয় সদস্যকে গ্রেফতারের পর সংবাদ সম্মেলনে এসব কথা বলেন অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান। 

তিনি বলেন, ধারণা ছিল নেতৃত্বশূন্যতার কারণে জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ নিষ্ক্রিয় হয়েছে, কিন্তু সেই ধারণা ভুল ছিল। যাদের গ্রেফতার করা হয়েছে, তারা এ ভিডিও বানিয়েছে। পাকিস্তানভিত্তিক আলকায় পাকিস্তান প্রধান, প্রশিক্ষণ নিত নিয়মিত। প্রশিক্ষণের সময় অস্ত্র পরীক্ষায় পারদর্শী হওয়ার পর প্রশিক্ষণ দেন তিনি।

অতিরিক্ত পুলিশ কমিশনার আরো বলেন, বাংলাদেশে বড় ধরনের হামলার পরিকল্পনা করছিল তারা, দেশের বাইরের কিছু সদস্যও আছে। হরকাতুল জিহাদের পুরনো সদস্যরা নতুন সদস্য সংগ্রহের জন্য কাজ করছিল। সদস্য সংগ্রহের জন্য অনেকবার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন তারা। একটি চ্যানেলের মাধ্যমে কনটেন্ট বানাতেন, হামলার জন্য পরিকল্পনা করছিলেন। তাদের এ পরিকল্পনা বাস্তবায়নের আগেই গ্রেফতার করতে সক্ষম হয়েছি।

তিনি বলেন, তারা রোহিঙ্গা ক্যাম্পে কিছু সাকসেস পেয়েছে। কিছু সদস্যকে তাদের সঙ্গে নিয়েছে। তাদের পরিকল্পনা ছিল পাহাড়কেন্দ্রিক প্রশিক্ষণ ক্যাম্প স্থাপন করা। যারা এখনো গ্রেফতার হননি, তারা নিজেরা সংগঠিত হওয়ার চেষ্টা করছিলেন। তারা রোহিঙ্গা ক্যাম্পে টাকা দিয়েছেন। কিন্তু কী পরিমাণ দিয়েছে, তা এখনো নিশ্চিতভাবে জানা যায়নি। রিমান্ডে নিলে আরো তথ্য পাওয়া যাবে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।