ঢাকা Thursday, 18 April 2024

ডিবি পুলিশ পরিচয়ে ৮৫ লাখ টাকা ডাকাতি, আটক ৬

স্টার সংবাদ

প্রকাশিত: 19:31, 26 November 2022

ডিবি পুলিশ পরিচয়ে ৮৫ লাখ টাকা ডাকাতি, আটক ৬

ডিবি পুলিশ পরিচয়ে কেরানীগঞ্জের এক ব্যবসায়ীর ৮৫ লাখ টাকা ডাকাতির ঘটনায় ছয় ডাকাতকে গ্রেফতার করা হয়েছে। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের লালবাগ বিভাগের কোতোয়ালি জোনাল টিম তাদের গ্রেফতার করে। 

পুলিশ জানায়, শুক্রবার (২৫ নভেম্বর) ঢাকা জেলার সাভার থানার কাউন্দিয়া, পটুয়াখালী সদর থানা ও ঢাকা মহানগরীর কাজলা এলাকা থেকে অভিযান চালিয়ে ওই ছয় ডাকাতকে গ্রেফতার করা হয়।

তারা হলেন - সোহাগ মাঝি (২৮), মো. দেলোয়ার (২৬), মো. জয়নাল হোসেন (২৮), মো. সোহেল (২৭), মো. জনি (৩২) ও মো. আজিজ (৫৭)।

তাদের কাছ থেকে নগদ ২০ লাখ টাকা, একটি হায়েস মাইক্রোবাস এবং একটি ডিসকভার মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে।

এ বিষয়ে শনিবার (২৬ নভেম্বর) সকালে ঢাকা মহানগর পুলিশের ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে ডিএমপির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, গ্রেফতারকৃতরা ডাকাতি করার জন্য বিভিন্ন দলে বিভক্ত হয়ে ডিবি পুলিশ, সিআইডির পরিচয় দিয়ে বিভিন্ন ব্যাংকসহ আর্থিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের সামনে অবস্থান করে ব্যবসায়ীসহ আর্থিক লেনদেনকারীদের গতিবিধি পর্যবেক্ষণ করে। যেসব জায়গায় সিসি ক্যামেরা নেই, এ রকম নিরিবিলি জায়গায় সুযোগ বুঝে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয় দিয়ে ভিকটিমদের গতিরোধ করে।

তিনি আরো বলেন, কারো নামে মামলা বা ওয়ারেন্ট আছে বলে টাকার ব্যাগসহ গাড়িতে তুলে নেয়। ডাকাতরা তাদের সুবিধামতো জায়গায় টাকা ছিনিয়ে নিয়ে মারধর করে ভিকটিমকে নির্জন এলাকা, রাস্তার পাশে ফেলে পালিয়ে যায়। ডাকাতির আগে ঘটনাস্থল রেকি করার কাজে মোটরসাইকেল এবং ভিকটিমের গতিরোধ করে ডাকাতি করার কাজে মাইক্রোবাস ব্যবহার করে থাকে। ডাকাতির কাজে তারা হ্যান্ডকাফ, ওয়্যারলেস ও খেলনা পিস্তল ব্যবহার করে বলে প্রাথমিকভাবে স্বীকার করেছে।

ডিবি সূত্রে জানা যায়, গত ১৩ নভেম্বর দুপুরে ব্যবসায়ী কেরামত আলী দক্ষিণ কেরানীগঞ্জ থানাধীন দড়িগাঁও বাজারে তার ব্যবসায়িক প্রতিষ্ঠান থেকে ব্যাগে করে ৮৫ লাখ টাকা নিয়ে পিকআপ ভ্যানে আবদুল্লাহপুরে সাউথইস্ট ব্যাংকের উদ্দেশে রওনা হন।

পথে অজ্ঞাতপরিচয় ১০-১২ ডাকাত কেরামত আলীর গতিরোধ করে নিজেদের ডিবি পুলিশ পরিচয় দিয়ে অস্ত্রের ভয় দেখিয়ে টাকা ছিনিয়ে নেয়। পরে তারা মাইক্রোবাস ও মোটরসাইকেলে করে পালিয়ে যায়।

এ ঘটনার পর কেরামত আলীর অভিযোগের ভিত্তিতে নভেম্বরে দক্ষিণ কেরানীগঞ্জ থানায় মামলা হয়। মামলার ঘটনায় ঢাকা জেলা পুলিশ, র‍্যাব, পিবিআইর পাশাপাশি ঢাকা মহানগর ডিবি লালবাগ বিভাগ ছায়া তদন্ত শুরু করে।

বিভিন্ন গোয়েন্দা তথ্য বিশ্লেষণ ও গোপন সংবাদের ভিত্তিতে ডিবি লালবাগ বিভাগের একাধিক টিম শুক্রবার ধারাবাহিক অভিযানে সাভার থানাধীন কাউন্দিয়া এলাকায় অভিযান পরিচালনা করে ডাকাতির ঘটনায় সরাসরি জড়িত চারজনকে গ্রেফতার করে।

তাদের স্বীকারোক্তিমতে, পটুয়াখালী সদর এলাকা থেকে এক ডাকাতকে ১৯ লাখ টাকাসহ এবং ঢাকার যাত্রাবাড়ীর কাজলা এলাকা থেকে ডাকাতির কাজে ব্যবহৃত হায়েস মাইক্রোবাসসহ আরেক ডাকাতকে এক লাখ টাকাসহ গ্রেফতার করা হয়। পরে তাদের স্বীকারোক্তি অনুযায়ী কেরানীগঞ্জ থানা এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে ডাকাতির কাজে ব্যবহৃত একটি ডিসকভার মোটরসাইকেল উদ্ধার করা হয়।