ঢাকা Friday, 26 April 2024

দুই জঙ্গি পালানোর ঘটনায় পুলিশের ৫ সদস্যের তদন্ত কমিটি

স্টার সংবাদ

প্রকাশিত: 00:42, 21 November 2022

দুই জঙ্গি পালানোর ঘটনায় পুলিশের ৫ সদস্যের তদন্ত কমিটি

ঢাকার আদালতপাড়া থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গির পালিয়ে যাওয়ার ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

এ বিষয়ে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, তদন্ত কমিটিকে তিনদিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেয়া হয়েছে।

তিনি আরো জানান, আসামিদের পালিয়ে যাওয়ার ক্ষেত্রে দায়-দায়িত্ব নিরূপণ এবং ভবিষ্যৎ করণীয় সম্পর্কে বিস্তারিত সুপারিশ করতে বলা হয়েছে তদন্ত কমিটিকে।

অতিরিক্ত পুলিশ কমিশনারের (ক্রাইম অ্যান্ড অপস্) নেতৃত্বে গঠিত এই কমিটিতে যুগ্ম কমিশনার (অপারেশনস্), যুগ্ম কমিশনার (সিটিটিসি), উপ-কমিশনার (গোয়েন্দা-লালবাগ) এবং অতিরিক্ত উপ-কমিশনার (সিআরও) সদস্য হিসেবে থাকবেন।

রোববার (২০ নভেম্বর) দুপুরে পুরান ঢাকার আদালতপাড়া থেকে পালিয়ে যায় জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সল আরেফিন দীপন এবং লেখক অভিজিৎ রায় হত্যায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গি মইনুল হাসান শামীম ওরফে সামির ওরফে ইমরান এবং আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিব ওরফে সাজিদ ওরফে শাহাব।

এদিকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের এ দুই সদস্যকে ধরিয়ে দিতে ১০ লাখ করে ২০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছেন পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

অন্যদিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, পলাতক জঙ্গিরা যেন দেশ ছাড়তে না পারে সেজন্য রেড অ্যালার্ট জারি করে সীমান্ত এলাকায় সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করে দেয়া হয়েছে।

জঙ্গি পালানোর ঘটনাটিকে ‘দুঃখজনক’ আখ্যায়িত করে তিনি বলেন, যদি কারো অবহেলা থাকে, গাফিলতি থাকে, যদি কেউ ইচ্ছা করে এই কাজটি করে থাকেন, তার উপযুক্ত ব্যবস্থা আমরা গ্রহণ করব। নিশ্চয় আমরা তদন্ত কমিটি করব, সে অনুযায়ী ব্যবস্থা নেব। আমাদের পুলিশ হন্যে হয়ে খুঁজছে তাদের। শিগগির তাদের ধরতে পারব বলে আমরা বিশ্বাস করি।