ঢাকা Thursday, 28 March 2024

অধ্যাপক রতন সিদ্দিকীর বাসায় হামলা

স্টার সংবাদ

প্রকাশিত: 01:33, 2 July 2022

অধ্যাপক রতন সিদ্দিকীর বাসায় হামলা

জুমার নামাজের সময় বাসায় গাড়ি প্রবেশ করাকে কেন্দ্র করে বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত নাট্যকার অধ্যাপক ড. রতন সিদ্দিকীর বাসায় একদল লোক হামলা চালিয়েছে বলে জানা গেছে। 

শুক্রবার (১ জুলাই) জুমার নামাজের পর উত্তরা ৫ নম্বর সেক্টরের ৬/এ সড়কে এ ঘটনা ঘটে। অধ্যাপক রতন সিদ্দিকীর পরিবারের অভিযোগ, তাদের গাড়িচালক ও অধ্যাপক রতন সিদ্দিকীকে লাঞ্ছিতও করে কতিপয় ব্যক্তি।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) একসময়ের দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক রতন সিদ্দিকীর মেয়ে পূর্ণাভা সিদ্দিকী জানান, জুমার নামাজের সময় তার বাবা ও মা গাড়ি নিয়ে বাসায় ঢুকছিলেন। তখন বাসার সদর দরজার সামনে সবজির ভ্যান ও মোটরসাইকেল রেখে সড়ক বন্ধ করে রাখা হয়েছিল। এছাড়া মুসল্লিদের কারণেও পুরো সড়ক বন্ধ ছিল।

তিনি বলেন,  গাড়ির চালক দুবার হর্ন দেয়ার পর সেখানে নামাজে আসা মানুষ  ক্ষিপ্ত হয়ে ওঠে। মা ও বাবা গাড়ি থেকে বের হয়ে বিষয়টি জানতে চাইলে তারা আরো ক্ষিপ্ত হয়ে গাড়িচালককে মারধর করে। এ সময় বাবাকেও তারা ধাক্কা মারে ও পেটে আঘাত করে। 

পূর্ণাভা আরো বলেন, মায়ের কপালে টিপ পরা দেখে তারা সাম্প্রদায়িক কথাবার্তা বলতে শুরু করে আর অকথ্য ভাষায় গালিগালাজ করে। এ অবস্থায় মা কোনোমতে বাসায় ঢুকে পড়লেও তারা বাড়ির ফটক প্রায় ভেঙে ফেলে। এ সময় তারা বাড়ির দারোয়ানকেও গালিগালাজ করে।

তিনি আরো বলেন, তখন ৯৯৯-এ ফোন দিয়ে কোনো রেসপন্স পাইনি। পরে পরিচিত পুলিশ ও র‌্যাবকে ফোন করলে দেড় ঘণ্টা পর তারা আসে। আর পুলিশ আসার সঙ্গে সঙ্গে সবাই চলে যায়। যারা এতক্ষণ উসকানি দিচ্ছিল, তারা বলতে শুরু করে, ‘কিছুই হয়নি, একটু ভুল বোঝাবুঝি হয়েছে।’


হামলার কারণ কী জানতে চাইলে পূর্ণাভা বলেন, একটি চক্র বাসার গেটের সামনে নিয়মিত বাজার বসায়, গেটের সামনে সবজির ভ্যান দাঁড়িয়ে থাকে। এসব কারণে আমরা বাড়িতে গাড়ি নিয়ে ঢুকতে পারি না। আজো গাড়ি ঢুকতে দিচ্ছিল না। গেটের সামনে একটি মোটরসাইকেল রাখা ছিল, বাবা মোটরসাইকেলটি সরাতে বলেন। তারা বলেন সরাবেন না। এরপর হঠাৎ করেই নাস্তিক নাস্তিক বলে চিৎকার করে বাসার গেটে হামলা শুরু করে। এ সময় অনেকেই হিন্দু, হিন্দু বলে চিৎকার করেন। তাদের মধ্যে কেউ ঢিল ছোড়েন, তারপর গেট ভাঙার চেষ্টা করেন। তাদের মধ্যে কেউ কেউ ‘নারায়ে তাকবির’ বলে স্লোগান দিতে থাকেন।

অধ্যাপক রতন সিদ্দিকীর মেয়ে আরো বলেন, তারা বলেন, ‘এই বাসার সামনে কোনো কুকুর থাকতে পারবে না। কুকুরকে খাওয়ানো যাবে না।’ হুমকি দেন, আমাদের মেয়েদের বের হতে দেবে না। কুকুরগুলোকে মেরে তাড়িয়ে দেবে। 

এমন ঘটনায় দুঃখ করে পূর্ণাভা বলেন, সারাজীবন এই মানুষটি সমাজ পরিবর্তনের চেষ্টা করেছেন। রাজপথে থেকেছেন, মুক্তিযুদ্ধের পক্ষে কথা বলেছেন। ধর্মান্ধতা, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে বলেছেন। আজকে তাকেই হামলার শিকার হতে হলো।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের উত্তরা বিভাগের উপ-কমিশনার মো. মোর্শেদ আলম বলেন, অধ্যাপক রতন সিদ্দিকীর বাসা মসজিদের পাশে। জুমার দিন ছিল, সবাই বাসার সামনে মোটরসাইকেল, ভ্যান রেখে নামাজ পড়ছিল। এ নিয়ে মুসল্লিদের সঙ্গে তর্কাতর্কি হয়। পরে বিষয়টি মিটমাট হয়ে যায়।