ঢাকা Friday, 19 April 2024

বিমানবন্দরে ৬ কোটি টাকার সৌদি রিয়াল আটক

স্টার সংবাদ

প্রকাশিত: 23:14, 30 June 2022

বিমানবন্দরে ৬ কোটি টাকার সৌদি রিয়াল আটক

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ২২ লাখ ৯৯ হাজার ৫০০ সৌদি রিয়াল আটক করা হয়েছে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৬ কোটি টাকা। 

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর এবং ঢাকা কাস্টম হাউসের যৌথ দল গতকাল বুধবার (২৯ জুন) রাতে দুবাইগামী যাত্রী জনৈক মামুন খানের লাগেজ থেকে রিয়ালগুলো উদ্ধার করেন। এদিকে পরিস্থিতি আঁচ করতে পেরে মামুন ইমিগ্রেশন শেষ না করেই বিমানবন্দর থেকে পালিয়ে যান।

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের উপ-পরিচালক আহমেদুর রেজা চৌধুরী জানান, বুধবার রাত সাড়ে ৯টার দিকে এমিরেটস এয়ারলাইন্সের চেকিং হচ্ছিল। সে সময় ফ্লাইটের প্যাসেঞ্জারস হোল্ড ব্যাগেজ স্ক্রিনিং রুমের স্ক্যানিং মেশিনে লাগেজটি স্ক্যান করা হলে মুদ্রাসদৃশ বস্তুর অস্তিত্ব পাওয়া যায়। তখন লাগেজটির মালিককে খোঁজাখুঁজি করেও পাওয়া যায়নি। পরে বিমানবন্দরে দায়িত্বরত বিভিন্ন সংস্থা ও অ্যাভিয়েশন সিকিউরিটির উপস্থিতিতে লাগেজটি কাস্টমস হলে এনে খোলা হয়। লাগেজে থাকা ৩৪টি শার্টের ভেতরের কাগজের বোর্ডের মধ্যে রিয়ালগুলো বিশেষ কায়দায় লুকিয়ে রাখা ছিল।

তিনি আরো বলেন, যাত্রীকে খুঁজে না পাওয়ায় লাগেজের সঙ্গে থাকা ট্যাগ থেকে এমিরেটস কাউন্টার, ইমিগ্রেশন ও অ্যাভিয়েশন সিকিউরিটির সহায়তায় যাত্রীর বিস্তারিত তথ্য পাওয়া যায়।

জানা গেছে, বুধবার রাতে যাত্রী মামুন খান এমিরেটস এয়ারলাইন্সের (EK 585) ফ্লাইটে দুবাই যাওয়ার জন্য চেক ইন করেন। এ ঘটনায় লাগেজের মালিক ইমিগ্রেশন কমপ্লিট না করেই এয়ারপোর্ট ছাড়েন মামুন।

এ বিষয়ে অধিকতর অনুসন্ধান চলছে উল্লেখ করে উপ-পরিচালক আহমেদুর রেজা চৌধুরী বলেন, জব্দ করা বৈদেশিক মুদ্রা ও লাগেজ ট্যাগের সঙ্গে থাকা তথ্যের ভিত্তিতে বর্ণিত যাত্রীর বিরুদ্ধে বিমানবন্দর থানায় ফৌজদারি মামলা দায়েরের প্রক্রিয়া চলছে। জব্দ করা বৈদেশিক মুদ্রা কাস্টমস গুদামে জমা দেয়া হবে। এছাড়া কাস্টমস অ্যাক্ট ও বিশেষ ক্ষমতা আইন ১৯৭৪ অনুযায়ী যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।