ঢাকা Friday, 29 March 2024

স্বর্ণ উদ্ধারের ঘটনায় মাদকের মামলা, চাকরি হারালেন এসপি

স্টার সংবাদ

প্রকাশিত: 03:49, 21 May 2022

স্বর্ণ উদ্ধারের ঘটনায় মাদকের মামলা, চাকরি হারালেন এসপি

ফাইল ছবি

স্বর্ণ উদ্ধারের ঘটনা চেপে গিয়ে স্বর্ণের কারবারির বিরুদ্ধে মাদকের মামলা দেয়ার অপরাধে চাকরি হারিয়েছেন পুলিশ সুপার (এসপি) আলতাফ হোসেন। সাড়ে পাঁচ বছর আগে সাতক্ষীরার পাটকেলঘাটা থানায় এ ঘটনায় ঘটে। 

বর্তমানে ট্যুরিস্ট পুলিশের সিলেট অঞ্চলে দায়িত্বরত আলতাফ হোসেনকে চাকরি থেকে অপসারণের তথ্য জানিয়ে গত বুধবার (১৮ মে) প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ। 

জানা গেছে, আলতাফ হোসেন ২০১৬ সালের ২৩ জুলাই থেকে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত সাতক্ষীরার পুলিশ সুপার ছিলেন। ২০১৬ সালের ৬ অক্টোবর বিপ্লব চ্যাটার্জি নামে এক স্বর্ণের কারবারি আটক হন সাতক্ষীরায়। তার কাছ থেকে উদ্ধার করা হয় ১২০ ভরি স্বর্ণ। সে সময় পাটকেলঘাটা থানায় উদ্ধারকৃত স্বর্ণের জব্দতালিকাও করা হয়। কিন্তু পরবর্তীকালে স্বর্ণ চোরাচালানের মামলা না হয়ে এ ঘটনায় মাদকের মামলা করা হয়। 
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, এসপি আলতাফ হোসেন স্বর্ণ উদ্ধারের ঘটনা মাদক উদ্ধারের ঘটনায় সাজানোর বিষয়টি জানা সত্ত্বেও দায়ীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেননি। এ বিষয়ে পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অসত্য প্রতিবেদন পাঠান তিনি।

পুলিশের পক্ষ থেকে ঘটনাটি তদন্ত করে সত্যতা পাওয়ায় ২০১৯ সালে আলতাফ হোসেনের বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়। এরপর আলতাফ হোসেনের ব্যাখ্যাও নেয়া হয়। পরে পুলিশের অতিরিক্ত ডিআইজি আতাউল কিবরিয়া এ বিষয়ে অধিকতর তদন্ত করেন। সেখানে আলতাফ হোসেনের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হয়। পরে দ্বিতীয় দফায় আলতাফ হোসেনের কাছে ঘটনার ব্যাখ্যা চাওয়া হয়।

আলতাফ হোসেনের জবাব পর্যালোচনা করে তাকে চাকরি থেকে অপসারণের বিষয়ে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের মতামত নেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এরই পরিপ্রেক্ষিতে রাষ্ট্রপতির আদেশক্রমে আলতাফ হোসেনকে চাকরিচ্যুত করা হয়। 

প্রজ্ঞাপনে স্বাক্ষর করেছেন জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন। এতে বলা হয়েছে, পুলিশ সুপার আলতাফ হোসেনের বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮-এর (খ) অনুযায়ী আনীত ‘অসদাচরণের’ অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। এই বিধিমালার ৪(৩) গ বিধি মোতাবেক গুরুতর দণ্ড হিসেবে প্রজ্ঞাপন জারির তারিখ থেকে পুলিশ সুপার আলতাফ হোসেনকে চাকরি থেকে অপসারণ করা হলো।