ঢাকা Thursday, 25 April 2024

চট্টগ্রামে পুলিশ বক্সে বোমা হামলার পরিকল্পনাকারী আটক

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 23:24, 29 December 2021

চট্টগ্রামে পুলিশ বক্সে বোমা হামলার পরিকল্পনাকারী আটক

চট্টগ্রামে পুলিশ বক্সে বোমা হামলার মূল পরিকল্পনাকারীকে আটক করার কথা জানিয়েছে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। পুলিশের ভাষ্যমতে, গ্রেফতারকৃত ব্যক্তি নব্য জেএমবির ‘সামরিক কমান্ডার’। 

বুধবার (২৯ ডিসেম্বর) ভোরে চট্টগ্রাম নগরীর আকবর শাহ থানার পোর্ট লিঙ্ক রোডের বাংলা বাজার থেকে মো. সেলিম নামে ৩৩ বছর বয়সী ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়। 

গত বছর ২৮ ফেব্রুয়ারি রাতে ষোলশহর ২ নম্বর গেট মোড়ে ট্রাফিক বক্সে বোমা বিস্ফোরণে দুই ট্রাফিক পুলিশসহ পাঁচজন আহত হন। ওই ঘটনায় নগরীর পাঁচলাইশ থানায় বিস্ফোরক আইনে একটি মামলা করে ট্রাফিক পুলিশ। পরে মামলার তদন্তভার পায় চট্টগ্রাম নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।

এই ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার আহমেদ পেয়ার সংবাদমাধ্যমকে জানান, এ মামলায় নয় আসামি আদালতে জবানবন্দি দিয়েছেন। তার মধ্যে আটজন তাদের জবানবন্দিতে সেলিমের নাম ও সংগঠনে তার ভূমিকার কথা উল্লেখ করেছেন।

এ ঘটনায় জড়িত সন্দেহে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীসহ এ পর্যন্ত ১২ জনকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতার এক আসামি জবানবন্দিতে লোহাগাড়া উপজেলার বাসিন্দা দুবাই প্রবাসী শাহজাহান নামে এক তরুণের ‘পরিকল্পনা ও অর্থায়নে’ জড়িত থাকার তথ্য দিয়েছে বলে এর আগে জানিয়েছিলেন কাউন্টার টেরোরিজম ইউনিটের কর্মকর্তারা।

পুলিশ বক্সে বোমা বিস্ফোরণের একদিন পর এ হামলায় আইএস জড়িত বলে দাবি করেছিল যুক্তরাষ্ট্রভিত্তিক জঙ্গিবাদ পর্যবেক্ষণকারী সাইট ইন্টেলিজেন্স গ্রুপ। তবে পুলিশ বরাবরই বলে আসছে, স্থানীয় জঙ্গিরা এ কাজ করেছে।