ঢাকা Wednesday, 24 April 2024

ন্যায়বিচার পাওয়া নিয়ে শঙ্কিত এলমার বাবা

স্টার সংবাদ

প্রকাশিত: 21:10, 20 December 2021

ন্যায়বিচার পাওয়া নিয়ে শঙ্কিত এলমার বাবা

ছবি সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের শিক্ষার্থী এলমা চৌধুরী খুন হয়েছেন তার স্বামী ও পরিবারের হাতে। এ অভিযোগে মামলা করেছেন এলমার বাবা সাইফুল ইসলাম। কিন্তু তার আশঙ্কা, বিবাদীরা প্রভাবশালী। তিনি কি কন্যা হত্যার সঠিক বিচার পাবেন? 

সোমবার (২০ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এক মানববন্ধনে কন্যা হত্যার বিচার চাইতে এসে তিনি এমন আশঙ্কার কথা জানান। সাইফুল ইসলাম বলেন, ‘আসামিপক্ষ প্রভাবশালী ও ক্ষমতাধর। বিচার ঠিকমতো পাব কি না, সংশয়ে আছি।’ 

সোমবার ঢাকা ইউনিভার্সিটি ধামরাই স্টুডেন্টস ফোরাম এলমা চৌধুরী হত্যার বিচারের দাবিতে মানববন্ধন করে। এলমার বাড়ি ধামরাইয়ে। প্রধানমন্ত্রীর কাছে কন্যা হত্যার বিচারের দাবি জানিয়ে এলমার বাবা বলেন, তিনদিন ধরে নির্মম নির্যাতন চালিয়ে এলমাকে হত্যা করা হয়েছে। এ সময় তিনি দায়ী ব্যক্তিদের ফাঁসির দাবি জানান।

ঢাকা ইউনিভার্সিটি ধামরাই স্টুডেন্টস ফোরামের উপদেষ্টা ইয়ার খান বলেন, দোষীদের যেন দৃষ্টান্তমূলক শাস্তি হয়। ফোরামের সাবেক প্রতিষ্ঠাতা সভাপতি এম এ ইসলাম আরিফ বলেন, ঘাতক স্বামী গ্রেফতার হলেও শ্বশুর-শাশুড়ি এখনো গ্রেপ্তার হননি। তাদেরও দ্রুত গ্রেফতার করতে হবে। 

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, এলমার ক্ষেত্রেও ভিকটিম ব্লেইমিং হচ্ছে। এসব বন্ধ করতে হবে। হত্যাকারী যেন মানসিক রোগী সেজে পার না পেয়ে যান। এছাড়া বিবাহিত হলেও ছাত্রীরা যেন হলে সিট পান। তা না হলে এলমার মতো পরিণতি অনেকের হতে পারে। 

শিক্ষার্থীরা আরো বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী যদি এভাবে স্বামীর নির্যাতনের শিকার হয়ে মারা যান, তাহলে দেশের অন্য নারীদের কী অবস্থা হতে পারে তা সহজেই অনুমেয়। তারা এলমা হত্যার সর্বোচ্চ শাস্তি দাবি করেন।

প্রসঙ্গত, এলমা হত্যামামলার এজাহার সূত্রে জানায় যায়, এ বছর এপ্রিলে এলমার সঙ্গে ইফতেখারের বিয়ে হয়। বিয়ের পর ইফতেখার ও তার মা-বাবা এলমাকে পড়ালেখা বন্ধ করে দিতে বলেন। এলমা পড়া বন্ধ করতে না চাওয়ায় ইফতেখার ও তার মা-বাবা এলমাকে শারীরিকভাবে নির্যাতন করতেন। একপর্যায়ে তার মাথার চুল কেটে দেয়া হয়। বিয়ের তিন মাস পর ইফতেখার কানাডায় চলে যান। ১২ ডিসেম্বর তিনি ফিরে আসেন। এরপরই এলমা মারা যাওয়ার খবর পান তার বাবা।

সাইফুল ইসলাম অভিযোগ করেন, আসামিদের সন্দেহজনক আচরণ দেখে মেয়ের লাশ পর্যালোচনা করেন তিনি। দেখেন এলমার নাকে, ওপরের ঠোঁটে, পিঠের ডান পাশে, বাঁ কানসহ শরীরের বিভিন্ন জায়গায় জখমের চিহ্ন। এরপর তিনি মামলা করেন মেয়ে হত্যার বিচার চেয়ে।