ঢাকা Saturday, 20 April 2024

হতাশ হয়ে ফিরে গেলেন আবরারের বাবা

স্টার সংবাদ

প্রকাশিত: 19:49, 28 November 2021

হতাশ হয়ে ফিরে গেলেন আবরারের বাবা

বামে আবরারের বাবা বরকত উল্লাহ। ছবি : সংগৃহীত

বরকত উল্লাহ সুদূর কুষ্টিয়া থেকে ঢাকায় এসেছিলেন তার মেধাবী সন্তান আবরার ফাহাদের হত্যামামলার রায় শুনতে। দীর্ঘ দুই বছর ধরে তিনি অপেক্ষা করে আছেন এই দিনটির জন্য। কিন্তু তার মনের আশা পূরণ হলো না। বিচারক রায় ঘোষণার দিন পিছিয়ে আগামী ৮ ডিসেম্বর নির্ধারণ করেছেন। এতে কিছুটা হতাশা নিয়েই আদালত চত্বর ত্যাগ করেন বরকত উল্লাহ। 

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার হত্যামামলার রায় ঘোষণা করার কথা ছিল আজ রোববার (২৮ নভেম্বর)। কিন্তু ’আরো কিছু সময় প্রয়োজন’ জানিয়ে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান রায় ঘোষণার দিন পিছিয়ে দিয়েছেন। 

এদিকে রায় ঘোষণা না হওয়ায় আদালত প্রাঙ্গণে আবরারের বাবা বরকত উল্লাহ বলেন, ‘কুষ্টিয়া থেকে আমাকে আসতে হয়। আসা-যাওয়া অনেক কষ্টের। আজ রায়টা হয়ে গেলে ভালো হতো। দ্রুত সময়ে যেন রায়টা হয়, সেটাই প্রত্যাশা করছি।’

গত ১৪ নভেম্বর রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপনশেষে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক ২৮ নভেম্বর এ মামলার রায় ঘোষণার দিন ধার্য করেন।

প্রসঙ্গত, ভারতের সঙ্গে বাংলাদেশের বিভিন্ন চুক্তির সমালোচনা করে ফেসবুকে স্ট্যাটাস দেয়ার জেরে আবরারকে ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে ডেকে নেন বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। ওইদিন রাত ৩টার দিকে শেরেবাংলা হলের দোতলার সিঁড়ির করিডোর থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

পরদিন ৭ অক্টোবর দুপুরে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল মর্গে আবরারের মরদেহের ময়নাতদন্ত হয়। ওই ঘটনায় আবরারের বাবা বরকত উল্লাহ বাদী হয়ে চকবাজার থানায় ১৯ জনের বিরুদ্ধে হত্যামামলা করেন। ২০১৯ সালের ১৩ নভেম্বর ঢাকা মহানগর হাকিম আদালতে ২৫ জনকে অভিযুক্ত করে চার্জশিট দেন মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক ওয়াহিদুজ্জামান।