ঢাকা Tuesday, 16 April 2024

ক্ষমা চাইলেন বিচারক কামরুন্নাহার

স্টার সংবাদ

প্রকাশিত: 20:39, 22 November 2021

ক্ষমা চাইলেন বিচারক কামরুন্নাহার

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ক্ষমা চেয়েছেন আলোচিত বিচারক (বর্তমানে আইন মন্ত্রণালয়ে নিযুক্ত) মোছা. কামরুন্নাহার। স্থগিতাদেশ থাকার পরও ধর্ষণ মামলার এক আসামিকে জামিন দেয়ার পরিপ্রেক্ষিতে তিনি এ ক্ষমা চান বলে জানা গেছে।  

সোমবার (২২ নভেম্বর) সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগে হাজির হয়ে তিনি ক্ষমা চান। আদালতের একটি বিশ্বস্ত সূত্র এ তথ্য জানায়।

এদিন শুনানিকালে কোনো সাংবাদিককে কোর্টে ঢুকতে দেয়া হয়নি। এমনকি আপিল বিভাগের কর্মচারীদেরও কোর্ট থেকে বের করে দেয়া হয় বলে জানা গেছে। 

পরে প্রায় দুই ঘণ্টা রুদ্ধদ্বার শুনানি হয়। তবে এ মামলায় কী আদেশ হয়েছে তা জানা যায়নি।

এর আগে বনানীর রেইনট্রি হোটেলে দুই শিক্ষার্থী ধর্ষণ মামলায় বিচারক কামরুন্নাহারের দেয়া রায়ের পর্যবেক্ষণ নিয়ে দেশব্যাপী সমালোচনার ঝড় বয়ে যায়। নারী সংগঠনগুলোসহ সচেতন মহল এর প্রতিবাদে সোচ্চার হয়ে ওঠে। বিচারক কামরুন্নাহারের মন্তব্য নিয়ে অসন্তোষ প্রকাশ করেন আইনমন্ত্রী আনিসুল হকও। পরে তাকে বিচারকাজ থেকে প্রত্যাহার করে সুপ্রিম কোর্ট। যদিও লিখিত রায়ে বিতর্কিত পর্যবেক্ষণ বাদ দেয়া হয়। এরপরই আলোচনায় আসে তিন বছরের পুরনো এক ধর্ষণ মামলায় আসামির জামিনকাণ্ড। যার ধারাবাহিকতায় তাকে তলব করেছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।