ঢাকা Thursday, 18 April 2024

ই-কমার্স রেগুলেটরি অথরিটি গঠন চেয়ে হাইকোর্টে রিট

স্টার সংবাদ

প্রকাশিত: 19:55, 20 September 2021

ই-কমার্স রেগুলেটরি অথরিটি গঠন চেয়ে হাইকোর্টে রিট

ফাইল ছবি

দেশের ই-কমার্স ব্যবসা তদারকির লক্ষ্যে একটি ‘ই-কমার্স রেগুলেটরি অথরিটি’ গঠনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। সোমবার (২০ সেপ্টেম্বর) সকালে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আনোয়ারুল ইসলাম বাধন রিটটি করেন।

রিটে বিবাদী করা হয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, বিটিআরসির চেয়ারম্যান, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের চেয়ারম্যান ও ই-ক্যাবকে। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও  বিচারপতি মুস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিটটির শুনানি হবে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী। 

রোববার (১৯ সেপ্টেম্বর) একটি ই-কমার্স প্রতিষ্ঠান সম্পর্কে জানতে চাইলে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ শিশির মনির আদালতকে বলেন, মাই লর্ড আমাদের দেশের ই-কমার্স প্রতিষ্ঠানের বিষয়টা এমন যে, প্রথমে তারা অফার দেবে একটা মোটরসাইকেলের টাকায় দুটি মোটরসাইকেল। এরপর গ্রাহকরা টাকা দিয়ে মোটরসাইকেল পাবে এবং টাকাটা বাংলাদেশ ব্যাংকের গেটওয়ে দিয়ে ই-কমার্স প্রতিষ্ঠানে চলে যাবে। এরপর আবার দুটি কিনলে আরো দুটি ফ্রি, চারটি কিনলে আরো চারটি ফ্রি পাবে - এমন অফার আসে এবং গ্রাহক সে মোটরসাইকেল পান। কিন্তু একপর্যায়ে যখন গ্রাহক অধিকসংখ্যক যেমন, আটটা মোটরসাইকেল কিনলে আরো আটটা মোটরসাইকেল পাওয়ার জন্য টাকা দেন তখন সে টাকা চলে যায়, কিন্তু মোটরসাইকেল আর আসে না।

আইনজীবী মোহাম্মদ শিশির মনির আদালতকে আরো বলেন, মাই লর্ড আমাদের এখানে লোভের শিকার হয়ে এবং ই-কমার্স প্রতিষ্ঠানের প্রতারণায় গ্রাহকরা প্রতারিত হচ্ছে।

তখন হাইকোর্ট বলেন, আপনারা তো পাবলিক ইন্টারেস্টের মামলা করেন। আপনাদের উচিত পাবলিকদের সচেতন করা, তারা যেন এক্ষেত্রে লোভ কমান।