ঢাকা Thursday, 18 April 2024

ধর্ষণ মামলায় খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য কারাগারে 

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 04:04, 9 May 2023

ধর্ষণ মামলায় খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য কারাগারে 

ধর্ষণের অভিযোগে করা মামলায় খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের (খুকৃবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রহমান খানকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

সোমবার (৮ মে) বেলা সাড়ে ১১টায় খুলনার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল ৩-এর বিচারক আবদুস সালাম এই আদেশ দেন।

পরে বিকেল পৌনে ৪টায় আদালতের হাজতখানা থেকে কারাগারে নেয়া হয় অধ্যাপক ড. মো. শহীদুর রহমান খানকে। 

আদালত সূত্রে জানা যায়, গত ১৩ মার্চ অধ্যাপক ড. মো. শহীদুর রহমান খানের বিরুদ্ধে তার পিএ ধর্ষণ মামলা করেন। মামলায় বিশ্ববিদ্যালয়টির বর্তমান রেজিস্ট্রার খন্দকার মাজহারুল আনোয়ারের বিরুদ্ধে ধর্ষণে সহযোগিতার অভিযোগ আনা হয়। ট্রাইব্যুনালের বিচারকের নির্দেশের পর মামলাটি সোনাডাঙ্গা থানায় রেকর্ড হয়। এরপর দুই আসামি উচ্চ আদালত থেকে জামিন নেন। জামিনের মেয়াদ শেষে রেজিস্ট্রার মাজহারুল রোববার খুলনার ট্রাইব্যুনালে হাজির হয়ে জামিনের আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন। এদিকে সাবেক উপাচার্য সোমবার জামিন আবেদন করলে তা নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠান আদালত।

বাদীর আইনজীবী অ্যাডভোকেট সুলতানা রহমান শিল্পী বলেন, ভুক্তভোগী নারী ২০২১ সালে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে কন্ট্রোলার স্টোর কিপার হিসেবে কর্মরত ছিলেন। তৎকালীন উপাচার্য নগরীর সোনাডাঙ্গা আবাসিক এলাকায় কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের পঞ্চম তলায় থাকতেন। সেখানে ওই নারী খাবার দিতে যান। বিয়ের প্রলোভন দেখিয়ে ২০২১ সালের ১৬ ডিসেম্বর সন্ধ্যায় উপাচার্য তার বাসায় ওই নারীকে প্রথমবার ধর্ষণ করেন। পরে একাধিকবার তাকে ধর্ষণ করা হয়।

তিনি বলেন, এ কাজে তাকে সহযোগিতা করেন রেজিস্ট্রার। তিনি ভুক্তভোগী নারীকে বলেন, কাউকে কিছু জানালে চাকরি থাকবে না। তিনি উপাচার্যকে বলে তার সঙ্গে বিয়ে করিয়ে দেবেন। এছাড়া ওই নারীকে তার স্বামীকে তালাক দিতেও বলেন তিনি।