ঢাকা Wednesday, 24 April 2024

কুষ্টিয়ার ডিসি-এসপির বিরুদ্ধে মামলা স্থগিত

স্টার সংবাদ

প্রকাশিত: 17:39, 1 February 2023

আপডেট: 20:26, 1 February 2023

কুষ্টিয়ার ডিসি-এসপির বিরুদ্ধে মামলা স্থগিত

ছবি: ইন্টারনেট

নিলাম জালিয়াতির এক ঘটনায় আদালতের আদেশ অমান্য করায় কুষ্টিয়ার জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি) এবং ব্র্যাক ব্যাংকের এমডির বিরুদ্ধে আদালত অবমাননার মামলা স্থগিত করেছেন আপিল বিভাগ। বুধবার (১ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৩ সদস্যের আপিল বিভাগ এ আদেশ দেন।

নিলাম প্রক্রিয়ার মামলার দুপক্ষের আপিলে শুনানি শেষে ঋণের সমুদয় অর্থ ব্যাংককে ৬ মাসের মধ্যে পরিশোধ করার জন্যে ঋণগ্রহীতাকে নির্দেশনা দিয়েছেন আদালত। এবং যিনি নিলাম প্রক্রিয়ার ক্রেতা তাকে নির্দেশনা দেয়া হয়েছে যে, যদি ঋণগ্রহীতা ৬ মাসের মধ্যে ঋণ পরিশোধ করে দেন তবে পরবর্তী দুই সপ্তাহের মধ্যে সেই সম্পত্তি ঋণ গ্রহীতাকে ফেরত দিতে হবে। এই সময়ের জন্যে হাইকোর্টে বিচারাধীন উভয় মামলা স্থগিত থাকবে।

মামলার নথি থেকে জানা যায়, ২০২২ সালের ২ আগস্ট ব্যবসায়ী শফিকুল ইসলামের মালিকানাধীন মেসার্স বিশ্বাস ট্রেডার্স, ভিআইপি রাইস মিল ও ভিআইপি ফ্লাওয়ার মিল নিলাম ৩ মাসের জন্য স্থগিত করেন। একইসঙ্গে এক মাসের মধ্যে ২০ কোটি টাকা ব্র্যাক ব্যাংককে দিতে বলা হয়। এছাড়া, আরো ৬ কোটি টাকা পরিশোধ করতে বলা হয়।

কিন্তু আদালতের এ আদেশ লঙ্ঘন করে ৫ আগস্ট ভোরে পুলিশের সহযোগিতায় ব্যবসায়ী শফিকুল ইসলামের ১২৩ কোটি টাকার সম্পত্তি নিলামে বিক্রি করে কুষ্টিয়ার বিশিষ্ট চাল ব্যবসায়ী আব্দুল রশিদের মালিকানাধীন রশিদ এন্টারপ্রাইজের নামে। এ ঘটনায় নিলামের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা হয়।

আদালত অবমাননার আবেদনের শুনানি নিয়ে তাদের তলব করা হয়।

জানা যায়, কুষ্টিয়ার আইলচারায় অবস্থিত মেসার্স বিশ্বাস ট্রেডার্স অ্যান্ড ভিআইপি রাইস মিল ব্র্যাক ব্যাংক পোড়াদাহ শাখার কাছে ঋণ চাইলে ব্যাংক কর্তৃপক্ষ জমির ভ্যালুয়েশন করে ৯২ কোটি টাকা। ব্র্যাক ব্যাংক পোড়াদাহ শাখা সব কাগজপত্র যাচাই-বাছাই করে ওই ব্যবসায়ী প্রতিষ্ঠানকে ৪৩ কোটি টাকা ঋণ দেয়। ভিআইপি রাইস মিল সময়মতো ঋণের কিস্তি দিতে ব্যর্থ হলে ব্যাংক কর্তৃপক্ষ অতি গোপনে অখ্যাত কাগজে নিলাম বিজ্ঞপ্তি দেয়। এরপর ব্যবসায়ী নিলাম বিজ্ঞপ্তি স্থগিত চেয়ে উচ্চ আদালতে রিট করেন।