ঢাকা Wednesday, 24 April 2024

১৭ বছর পর ধর্ষণ-হত্যা মামলার রায়, ৪ জনের মৃত্যুদণ্ড

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 00:41, 19 October 2022

১৭ বছর পর ধর্ষণ-হত্যা মামলার রায়, ৪ জনের মৃত্যুদণ্ড

নারায়ণগঞ্জে এক স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যামামলার রায়ে চার আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। দীর্ঘ ১৭ বছর পর এই মামলার রায় দেয়া হলো। 

মঙ্গলবার (১৮ অক্টোবর) নারায়ণগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক নাজমুল হক শ্যামল এ রায় দেন। মৃত্যদণ্ডপ্রাপ্তরা হলেন - কামরুল, রবিউল, আলী আকবর ও শুক্কুর আলী৷

এ বিষয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী রকিবউদ্দিন আহমেদ জানান, যাবজ্জীবন সাজা পেয়েছেন রবিউলের মা ডলি বেগম৷ রবিউল ও তার মা পলাতক। 

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০০৫ সালের ৩ জুন ফতুল্লার বক্তাবলী ইউনিয়নের লক্ষ্মীনগর গ্রামের ধইঞ্চাক্ষেত থেকে নিপার মরদেহ উদ্ধার করে পুলিশ৷ ওইদিন নিপার বাবা ফতুল্লার চর রাজাপুর এলাকার রংমিস্ত্রি আক্তার হোসেন বাদী হয়ে মামলা করেন।

ফতুল্লার স্থানীয় একটি বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর ছাত্রী নিপার বয়স তখন ছিল ১১ বছর। তদন্ত শেষে পুলিশ ওই বছরের ২৬ আগস্ট ছয়জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে।

এতে বলা হয়, সংঘবদ্ধ ধর্ষণের পর নিপাকে হত্যা করেন আসামিরা৷ মামলার দুই আসামি রবিউল ও কামরুল আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দেন৷ মামলায় বাদী, তদন্ত কর্মকর্তাসহ ১৭ জন সাক্ষ্য দেন। সাক্ষ্য ও প্রমাণের ভিত্তিতে ১৭ বছর পর এ মামলার রায়ে চারজনকে মৃত্যুদণ্ড ও একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। অন্যদিকে অভিযোগ প্রমাণিত না হওয়ায় একজনকে খালাস দেয়া হয়েছে।

রায় ঘোষণার পর বাদী আক্তার হোসেন বলেন, পাঁচ ছেলেমেয়ের মধ্যে নিপা ছিল বড়৷ আমার বোন মারা যাওয়ায় তার বাড়িতে কুলখানির দাওয়াতে পাঠিয়েছিলাম৷ পরদিন সকাল থেকে সে নিখোঁজ ছিল৷ অনেক খোঁজাখুঁজির পর বাড়ির পাশের ক্ষেতে মেয়ের মরদেহ পাই৷

তিনি আরো বলেন, এই মামলার পেছনে ১৭ বছর আদালতের বারান্দায় ঘুরেছি। এত বছর পর রায় হয়েছে৷ এই রায়ে আমি খুশি৷ এখন তাড়াতাড়ি রায় কার্যকর হোক - সেটাই আমার প্রত্যাশা৷