ঢাকা Thursday, 25 April 2024

সাতদিনের রিমান্ডে নাট-বল্টু খোলা বায়েজিদ

স্টার সংবাদ

প্রকাশিত: 01:54, 28 June 2022

আপডেট: 01:57, 28 June 2022

সাতদিনের রিমান্ডে নাট-বল্টু খোলা বায়েজিদ

পদ্মা বহুমুখী সেতুর নাট-বল্টু খোলা বায়েজিদ তালহার (৩১) সাতদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। সোমবার (২৭ জুন) তাকে আদালতে উপস্থিত করে ১০ দিনের রিমান্ডে চায় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। শুনানিশেষে আদালত সাতদিনের রিমান্ড মঞ্জুর করেন।

রোববার (২৬ জুন) অনলাইনে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, বায়েজিদ পদ্মা সেতুর নাট-বল্টু খুলছেন। পরে রাজধানীর শান্তিনগর এলাকা থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। বায়েজিদের বিরুদ্ধে পদ্মা সেতু দক্ষিণ থানায় বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা করা হয়েছে।

বায়েজিদকে গ্রেফতারের বিষয়ে সোমবার রাজধানীর মালিবাগে সিআইডি সদর দফতরে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে সেতুর নাট-বল্টু কীভাবে খোলা হলো তা নিয়ে প্রশ্ন করা হলেও এড়িয়ে যান সিআইডির সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট বিভাগের বিশেষ পুলিশ সুপার রেজাউল মাসুদ। 

রেজাউল মাসুদ বলেন, পদ্মা সেতুর নাট-বল্টু হাত দিয়ে খোলা সম্ভব নয়। আমরা সেতু কর্তৃপক্ষের সঙ্গেও আলোচনা করে জেনেছি, এত বড় একটা স্থাপনার নাট-বল্টু হাত দিয়ে খোলা যাবে না। এসময় তিনি জানান, নাট-বল্টু খুলতে সরঞ্জাম ব্যবহার করা হয়েছে। 

রেজাউল মাসুদ বলেন, গ্রেফতারের পর ওই যুবক প্রাথমিক জিজ্ঞাসাবাদে নাট-বল্টু খোলার কথা স্বীকার করেছেন। তবে তিনি কীভাবে এ কাজ করেছেন, সে বিষয়ে এখনো কোনো তথ্য দেননি। তারা একটি গাড়ি নিয়ে সেখানে গিয়েছিলেন। ওই গাড়িতে কায়সার নামে আরেকজন ছিলেন। তাদের টিকটক আইডি রয়েছে। নাট-বল্টু খোলার ৩০ থেকে ৩৫ সেকেন্ডের ভিডিওটি কায়সারের আইডি থেকে আপলোড করা হয়। এর এক ঘণ্টার মধ্যে তাকে শনাক্ত করা হয়।

রেজাউল মাসুদ আরো বলেন, সবকিছু বিবেচনায় আমরা মনে করছি, এই কাজটা তিনিই করেছেন। তার একটা পরিকল্পনা ছিল। বাকিটা তদন্তে আসবে। এখানে অপরাধের ইনগ্রেডিয়েন্স আছে। তার আগের কর্মকাণ্ড সব আমরা দেখছি। আপনারা যে ভিডিও দেখেছেন, তার বাইরেও কিছু ভিডিও আমরা পেয়েছি।

সিআইডির এই কর্মকর্তা বলেন, বায়েজিদ যেটাকে পুঁজি করে ভিডিও করে ভাইরাল হয়েছেন এবং মানুষের অনুভূতি বা ইমোশনকে আঘাত দিয়েছেন, আমাদের কাছে মনে হচ্ছে, এটা অনেক বড় অপরাধ।

মামলার এজাহারে কী কী আলামত দেখানো হয়েছে জানতে চাইলে এই কর্মকর্তা বলেন, তার (বায়েজিদ তালহা) কাছ থেকে ডিভাইস ও মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে। সেগুলো মামলার আলামত হিসেবে দেখানো হয়েছে। তবে নাট-বল্টু এখনো উদ্ধার করা হয়নি। সে কারণে মামলায় এগুলো আলামত হিসেবে দেখানো হয়নি। এগুলো উদ্ধার সাপেক্ষে পরবর্তী সময়ে আলামত হিসেবে দেখানো হবে।

ঘটনার পর তড়িঘড়ি করে মামলা করে এবং নাট-বল্টু আলামত হিসেবে না দেখিয়ে আসামিকে মামলায় কোনো সুবিধা দেয়া হচ্ছে কি না জানতে চাইলে রেজাউল করিম বলেন, আমরা অনেক তথ্যই পেয়েছি, কিন্তু সব তথ্য গণমাধ্যমের সামনে এই মুহূর্তে বলা যাচ্ছে না। যে তথ্যগুলো আমরা শুধু নিশ্চিত হতে পেরেছি, সেগুলো আমরা গণমাধ্যমকে বলছি। মামলাটি তদন্তাধীন রয়েছে, তদন্তে আরো অনেক তথ্য বেরিয়ে আসবে।

গ্রেফতারকৃত যুবকের রাজনৈতিক পরিচয় সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমরা তাকে অপরাধী হিসেবে ধরেছি, তার রাজনৈতিক পরিচয় থাকতে পারে, তবে এখনো আমরা তার কোনো পরিচয় নিশ্চিত হতে পারিনি।