ঢাকা Friday, 26 April 2024

মুক্তিযোদ্ধা হত্যাকারী ৬ জেএমবি সদস্যকে মৃত্যুদণ্ড

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 01:48, 24 June 2022

মুক্তিযোদ্ধা হত্যাকারী ৬ জেএমবি সদস্যকে মৃত্যুদণ্ড

কুড়িগ্রামে বীর মুক্তিযোদ্ধা হোসেন আলী হত্যামামলায় ছয় জেএমবি সদস্যকে ফাঁসির আদেশ দিয়েছেন কুড়িগ্রাম জেলা ও দায়রা জজ আদালত। বৃহস্পতিবার (২৩ জুন) বিকাল ৩টায় কুড়িগ্রাম জেলা ও দায়রা জজ মো. আব্দুল মান্নান এ রায় ঘোষণা করেন। 

আসামিরা হলেন - জাহাঙ্গীর ওরফে রাজিব ওরফে রাজিব গান্ধী, রিয়াজুল ইসলাম মেহেদী, গোলাম রব্বানী, হাসান ফিরোজ ওরফে মোখলেছ, মাহবুব হাসান মিলন ওরফে হাসান ওরফে মিলন ও আবু নাসির ওরফে রুবেল। রায় ঘোষণার সময় আসামি রিয়াজুল ইসলাম মেহেদী ছাড়া বাকি পাঁচজন আদালতে উপস্থিত ছিলেন।

ছয় আসামিকে মৃত্যুদণ্ড দেয়া ছাড়াও বিস্ফোরক আইনের ৩ ধারায় আসামি জাহাঙ্গীর ওরফে রাজিব ওরফে রাজিব গান্ধী, রিয়াজুল ইসলাম মেহেদী ও গোলাম রব্বানীকে যাবজ্জীবন কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক বছরের জেল এবং একই আইনের ৪ ধারায় ওই তিন আসামিকে ২০ বছর কারাদণ্ড ও ২৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ছয় মাসের হাজতবাসের আদেশ দেন আদালত।

এর আগে আদালতপাড়ায় কড়া পুলিশি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। বিকেল পৌনে তিনটার দিকে কুড়িগ্রাম জেলা কারাগার থেকে আসামিদের কঠোর নিরাপত্তা বলয়ে আদালতে হাজির করা হয়। রায় ঘোষণার পরপর আসামিদের কুড়িগ্রাম কারাগারে ফেরত পাঠানো হয়। 

মামলায় সরকারপক্ষের আইনজীবী ও পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট এসএম আব্রাহাম লিংকন আদেশের কথা নিশ্চিত করে জানান, ২০১৬ সালের ২২ মার্চ কুড়িগ্রাম শহরের গাড়িয়াল পাড়া এলাকায় প্রাতঃভ্রমণের সময় ধর্মান্তরিত খ্রিস্টান মুক্তিযোদ্ধা হোসেন আলীকে কুপিয়ে হত্যা করে ও ককটেল ফাটিয়ে এলাকায় ত্রাস সৃষ্টি করে পালিয়ে যান হত্যাকারীরা।

এ ব্যাপারে একটি হত্যা ও একটি বিস্ফোরক আইনে মামলা করা হয়। পরে ৭ নভেম্বর কুড়িগ্রাম সদর থানা পুলিশ ১০ জেএমবি সদস্যকে অভিযুক্ত করে কুড়িগ্রাম চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে চার্জশিট দাখিল করে।