ঢাকা Thursday, 18 April 2024

টাকা ফেরত পেতে ইভ্যালিকে দুই প্রতিষ্ঠানের লিগ্যাল নোটিশ

স্টার সংবাদ

প্রকাশিত: 20:24, 17 January 2022

টাকা ফেরত পেতে ইভ্যালিকে দুই প্রতিষ্ঠানের লিগ্যাল নোটিশ

ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির কাছে পাওনা ৩৭ লাখ টাকা ফেরত পেতে বাংলাদেশ ব্যাংক, বাণিজ্য মন্ত্রণালয় ও ইভ্যালিকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছে দুই প্রতিষ্ঠান। প্রতিষ্ঠান দুটি হলো থ্রি এস করপোরেশন ও পিউর কেয়ার লিমিটেড। এদের পক্ষে যথাক্রমে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. সানোয়ার হোসেন ও  আইনজীবী আজমেরী মোশাররফ ডাকযোগে আলাদা দুটি নোটিশ পাঠিয়েছেন।

নোটিশে বলা হয়েছে, থ্রি এস করপোরেশন এবং পিউর কেয়ার লিমিটেড বিদেশ থেকে শিশুদের পণ্য এবং প্রসাধন সামগ্রী আমদানি করে বিভিন্ন প্রতিষ্ঠানে সরবরাহ করে থাকে। তেমনিভাবে ইভ্যালির একজন প্রতিনিধি মাহাবুবুর রহমান তাদের প্ল্যাটফর্মে প্রতিষ্ঠান দুটির পণ্য বিক্রি করার প্রস্তাব দেন। এক পর্যায়ে প্রতিষ্ঠান দুটির সঙ্গে চুক্তি করে ইভ্যালি। এরপর ইভ্যালির চাহিদা অনুযায়ী পণ্য সরবরাহ করতে প্রতিষ্ঠান দুটি এবং অর্থ প্রদানের জন্য চালান জমা দিত।

নোটিশে আরো বলা হয়, এ পর্যন্ত থ্রি এস করপোরেশন ইভ্যালির কাছে পণ্য সরবরাহ করেছে ৮০ লাখ ৪৫ হাজার ৪০ টাকার। ইভ্যালি তাদের পরিশোধ করেছে ৫০ লাখ টাকা। তাদের পাওনা রয়েছে ৩০ লাখ ৪৫ হাজার ৪০ টাকা। 

অন্যদিকে ইভ্যালির কাছে ১৪ লাখ ৮৬ হাজার ৬২০ টাকার পণ্য সরবরাহ করেছে পিউর কেয়ার লিমিটেড। এরই মধ্যে ৮ লাখ টাকা পরিশোধ করেছে ইভ্যালি কর্তৃপক্ষ। এখন পর্যন্ত ইভ্যালির কাছে ওই প্রতিষ্ঠানের পাওনা ৬ লাখ ৮৬ হাজার ৬২০ টাকা।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক, চেয়ারম্যান এবং বোর্ড অব ডিরেক্টরের কাছে নোটিশ দুটি পাঠানো হয়েছে।

থ্রি এস করপোরেশনের আইনজীবী ব্যারিস্টার মো. সানোয়ার হোসেন বলেন, ইভ্যালির ফাঁদে পড়ে আমার মক্কেল এখন পর্যন্ত ব্যবসায়িক ঋণের বোঝা বয়ে চলেছেন। এটার সুষ্ঠু সমাধান হওয়া দরকার। এজন্য আইনি পদক্ষেপ নেয়া হচ্ছে।

পিউর কেয়ার লিমিটেডের আইনজীবী আজমেরী মোশাররফ জানান, পাওনা টাকা আটকে থাকা নিয়ে পিউর কেয়ারের বেশ জটিলতা হচ্ছে। এ সমস্যা সমাধানের জন্য আইনি পদক্ষেপ নেয়া হচ্ছে। লিগ্যাল নোটিশের জবাব না পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।