ঢাকা Friday, 26 April 2024

সুপ্রিম কোর্টে টিএইচ খানের জানাজা সম্পন্ন, দাফন ময়মনসিংহে

স্টার সংবাদ

প্রকাশিত: 19:37, 17 January 2022

সুপ্রিম কোর্টে টিএইচ খানের জানাজা সম্পন্ন,  দাফন ময়মনসিংহে

ছবি সংগৃহীত

সাবেক মন্ত্রী ও বিচারপতি তাফাজ্জাল হোসেন (টিএইচ) খানের জানাজা সোমবার (১৭ জানুয়ারি) সকালে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সম্পন্ন হয়েছে। সাবেক এই বিচারপতিকে তার গ্রামের বাড়ি ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলার ঔটি গ্রামে দাফন করা হবে।

রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রোববার (১৬ জানুয়ারি) বিকেলে মারা যান টিএইচ খান। তার বয়স হয়েছিল ১০২ বছর। তিনি একাধারে সুপ্রিম কোর্টের আইনজীবী ও বিচারপতি  ছিলেন। পরে বিএনপির ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। 

১৯৭৯ সালে দ্বিতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহের হালুয়াঘাট-ধোবাউড়া আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন টিএইচ খান। এরপর আইন ও বিচার, তথ্য ও বেতার, শিক্ষা, ভূমি, ধর্ম, যুব ও ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

তিনি তিন ছেলে ও এক মেয়েসহ নাতি-নাতনি ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

দেশবরেণ্য এই আইনবিদ ১৯২০ সালের ২১ অক্টোবর ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলার ঔটি গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৪০ সালে তিনি ম্যাট্রিকুলেশন পাস করেন এবং ১৯৪২ সালে তৎকালীন কলকাতা শিক্ষা বোর্ডের অধীনে ইন্টারমিডিয়েট পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিএ অনার্সে ভর্তি হন। ১৯৪৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ অনার্স এবং ১৯৪৬ সালে এমএ পাশ করেন তিনি। ১৯৪৭ সালে আইনপেশায় যোগ দেন টিএইচ খান।

১৯৫১ সালের ১৪ মার্চ বিচারপতি টিএইচ খান হাইকোর্টের আইনজীবী হন। আইনপেশা ছাড়াও তিনি প্রথম জীবনে পাবনা এডওয়ার্ড কলেজ, ঢাকার জগন্নাথ কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে দর্শন ও আইন বিষয়ে শিক্ষকতা করেন।

বিচারপতি টিএইচ খান ১৯৯২ সালে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম প্রতিষ্ঠা করেন এবং প্রতিষ্ঠাতা সভাপতি নির্বাচিত হন। এই পদে তিনি ২০১১ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। পরে তিনি বিএনপির প্রথম ভাইস চেয়ারম্যান হন।