ঢাকা Tuesday, 23 April 2024

চোখ কালো কাপড়ে বেঁধে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ চবি শিক্ষকের

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 21:08, 18 October 2021

চোখ কালো কাপড়ে বেঁধে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ চবি শিক্ষকের

দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলার ঘটনায় চোখ কালো কাপড়ে বেঁধে প্রতিবাদ জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মোহাম্মদ আতিকুর রহমান। সোমবার (১৮ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের ‘জয় বাংলা’ ভাস্কর্যের সামনে এমন প্রতিবাদ জানান বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের এই সহকারী অধ্যাপক। 

তিনি বলেন, দেশজুড়ে গত কয়েকদিন ধরে হিন্দু সম্প্রদায়ের জানমাল, ঘরবাড়ি ও উপাসনালয়ে হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জ্ঞাপন করি। একই সঙ্গে সরকারের নিকট আমার অনুরোধ থাকবে অতিদ্রুত বিষয়টি নিয়ন্ত্রণ করা। দেশের নাগরিক হিসেবে তাদের অধিকার ও সম্মান নিশ্চিত করা।

গত ১৩ অক্টোবর দুর্গাপূজার অষ্টমীতে কুমিল্লার একটি মন্দিরে কথিত ‘কুরআন অবমাননার’ অভিযোগ তুলে কয়েকটি মন্দিরে হামলা, ভাঙচুর চালানো হয়। এরপর গত কয়েক দিনে দেশের বিভিন্ন জেলায় হিন্দুদের ঘরবাড়ি-ব্যবসা প্রতিষ্ঠান ও উপাসনালয় সাম্প্রদায়িক হামলার শিকার হয়েছে। 

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ জানিয়েছে, কুমিল্লার ঘটনার পর তিনদিনে ৭০টির বেশি পূজামণ্ডপে হামলা-ভাঙচুর-লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এছাড়া অসংখ্য বাড়ি এবং দোকানেও ভাঙচুর ও লুটপাট হয়েছে।