ঢাকা Friday, 19 April 2024

অবহেলা-অনুচ্চারে কেটে যায় কবি আজিজুর রহমানের জন্মদিন 

কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশিত: 20:28, 18 October 2021

আপডেট: 20:29, 18 October 2021

অবহেলা-অনুচ্চারে কেটে যায় কবি আজিজুর রহমানের জন্মদিন 

দেশবরেণ্য একুশে পদকপ্রাপ্ত কবি আজিজুর রহমানের ১০৭তম জন্মদিন আজ সোমবার (১৮ অক্টোবর)। তবে কবির জন্মদিন ঘিরে নেই কোনো বিশেষ আয়োজন। অযত্ন-অবহেলায় পড়ে আছে হাটশ হরিপুরের এই কৃতী সন্তানের সমাধি। 

‘কারো মনে তুমি দিও না আঘাত, সে আঘাত লাগে কাবার ঘরে’, ‘পলাশ ঢাকা, কোকিল ডাকা, আমার এই দেশ ভাইরে’, ‘আমি রূপনগরের রাজকন্যা, রূপের জাদু এনেছি’ - এমন হাজারো গানের গীতিকার, সুরকার কবি আজিজুর রহমান কবি, অনুবাদক, অভিনেতা, পত্রিকার সম্পাদক, প্রাবন্ধিক, সমাজসেবক ও বেতার ব্যক্তিত্ব হিসেবেও সমান জনপ্রিয় ছিলেন। 

চাকরির সনদ অনুযায়ী, ১৯১৪ সালের ১৮ অক্টোবর কুষ্টিয়া জেলার হাটশ হরিপুর ইউনিয়নে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন আজিজুর রহমান। তার পিতা মীর মোহাম্মদ বশির উদ্দিন এবং মাতা বিবি সবুরুন নেছা। আজিজুর রহমান ছিলেন পরিবারের জ্যেষ্ঠ সন্তান। 

কবির সমাধিস্থলে গবাদিপশুর অবাধ বিচরণ, দেখার কেউ নেই

একুশে পদকপ্রাপ্ত বহু গুণের অধিকারী আজিজুর রহমানের স্মৃতিস্মারক আজ হুমকির মুখে। কুষ্টিয়া সদর উপজেলার হাটশ হরিপুর ইউনিয়নের বাজারের পাশেই কবির সমাধি। কিন্তু দীর্ঘদিন ধরে কবরটি অযত্ন-অবহেলায় পড়ে আছে। সমাধির চারদিকের সীমানা প্রাচীর জায়গায় জায়গা ধসে গেছে। ফলে গরু-ছাগলসহ অন্যান্য প্রাণীর অবাধ বিচরণ এখানে। এছাড়া সমাধিটির পাশেই গোবর, ময়লা-আর্বজনার স্তূপ রাখা। পরিবেশ অপরিচ্ছন্ন, নোংরা। 

একটু লক্ষ্য করলে দেখা যায়, কবির কবরের একপাশের ইট বেরিয়ে পড়েছে। ফলে যে কোন সময় সমাধিস্থল ভেঙে পড়ার আশংকা রয়েছে। একুশে পদকপ্রাপ্ত এই কবির স্মৃতি রক্ষায় গড়ে ওঠেনি কোনো জাদুঘর। 

হাটশ হরিপুর ইউনিয়নবাসীর আক্ষেপ, এই ইউনিয়নে দেশের অনেক খ্যাতিমান সাঁতারু, দেশবরেণ্য প্রকৌশলী, চিকিৎসক, বিজ্ঞানী, আইনজীবীর জন্ম হয়েছে। তারা সমাজের বিভিন্ন ক্ষেত্রে সাফল্যের স্বাক্ষর রেখেছেন। এখনো এই গ্রামের অনেক মেধাবী ছাত্রছাত্রী দেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনা করছে। কিন্তু কখনোই তাদের সঠিক মূল্যায়ন করা হয় না।

এলাকাবাসীর দাবি, যত দ্রুত সম্ভব কবি আজিজুর রহমানের স্মৃতি সংরক্ষণের জন্য একটি জাদুঘর ও কবির নামে কবি আজিজুর রহমান কলেজ বাস্তবায়ন করা হোক।