ঢাকা Friday, 19 April 2024

ঝিনাইদহে জাকির মণ্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 20:12, 18 October 2021

ঝিনাইদহে জাকির মণ্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন

ঝিনাইদহে জাকির হোসেন মণ্ডল ওরফে শান্তি হত্যা মামলায় আট জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। আজ সোমবার (১৮ অক্টোবর) বেলা ১১টার দিকে ঝিনাইদহ অতিরিক্ত দায়রা জজ প্রথম আদালতের বিচারক মো. শওকত হোসাইন এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- শান্তি হোসেন, আব্দুল করিম, লাভলু, আবু জাহিদ মনি, মিজানুর রহমান ওরফে টাক মিজান, ইব্রাহিদ খলিল ওরফে ইদ্রিস ওরফে ইদু, মুকুল ও নাসির। এ মামলায় অপর আসামি গান্না ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান নাসির উদ্দিন মালিথার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে বেকসুর খালাস ও মশিউর রহমান, উজ্জ্বল হোসেন মৃত হওয়ায় তাদের মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

যাবজ্জীবন ছাড়াও দণ্ডপ্রাপ্ত প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে জরিমানা ও বিস্ফোরক আইনে আরও সাত বছর করে কারাদণ্ড দেওয়া হয়।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০১০ সালের ৭ জুলাই গান্না ইউনিয়ন যুবলীগের তৎকালীন যুগ্ম-আহ্বায়ক জাকির হোসেন মণ্ডল শান্তি গান্না বাজার থেকে মোটরসাইকেলে করে বাড়ি ফিরছিলেন। পথে কাশিমনগর ব্রিজের ওপর পৌঁছালে সন্ত্রাসীরা তাকে লক্ষ্য করে বোমা হামলা চালায়। এতে তিনি গুরুতর আহত হন। ঘটনার তিন দিন পর ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এ ঘটনায় নিহতের শ্বশুর সিরাজুল ইসলাম মালিথা বাদী হয়ে সদর থানায় অজ্ঞাতদের আসামি করে হত্যা ও বিস্ফোরক ধারায় দুটি মামলা দায়ের করেন। পুলিশ তদন্ত শেষে ১১ জনকে আসামি করে চার্জশিট দাখিল করে।

১৯ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ ও দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে আদালত সোমবার এ রায় ঘোষণা করেন। মামলায় আট জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও পাঁচ হাজার টাকার জরিমানা করা হয়। এছাড়াও তাদের বিরুদ্ধে দায়েরকৃত বিস্ফোরক মামলায় দোষী প্রমাণিত হওয়ায় আরও সাত বছর করে কারাদণ্ড দেন বিচারক।