ঢাকা Friday, 29 March 2024

বাগেরহাটে থ্রি-হুইলারমুক্ত মহাসড়ক নিশ্চিতে তৎপর পুলিশ, ১৭৫ মামলা

বাগেরহাট প্রতিনিধি 

প্রকাশিত: 21:44, 2 October 2021

বাগেরহাটে থ্রি-হুইলারমুক্ত মহাসড়ক নিশ্চিতে তৎপর পুলিশ, ১৭৫ মামলা

স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে বাগেরহাট-খুলনা ও মোংলা মহাসড়ককে থ্রি-হুইলারমুক্ত করার মিশনে নেমেছে কাটাখালী হাইওয়ে থানা পুলিশ। ফলে সেপ্টেম্বর মাসে পুলিশ ১৭৫টি থ্রি-হুইলারের বিরুদ্ধে মামলা দিয়ে ৪ লাখ ৩৭ হাজার ৫০০ টাকা রাজস্ব আদায় করেছে। 

সংশ্লিষ্টরা জানান, এ অভিযানের কারণে ওই মহাসড়কে থ্রি-হুইলার জাতীয় অবৈধ যানবাহন চলাচল কমে গেছে। এ ধারা অব্যাহত থাকলে সড়ক দুর্ঘটনা হ্রাসসহ আহত-নিহতের সংখ্যাও কমবে।  

সূত্র জানায়, খুলনা-মোংলা- বাগেরহাট মহাসড়কের কাটাখালী হাইওয়ে থানা পুলিশ ২২ সেপ্টেম্বর থেকে মহাসড়কে অবৈধ থ্রি-হুইলার চলাচল বন্ধের মিশনে কঠোর বিধিনিষেধ আরোপ করে। ফলে নছিমন, করিমন, অটোরিকশা, ইজিবাইক ও মাহেন্দ্রসহ কোনো অবৈধ থ্রি-হুইলার জাতীয় যানবাহন মহাসড়কে উঠলেই হাইওয়ে পুলিশ তাৎক্ষণিক ডিজিটাল মামলা দিচ্ছে। এ কারণে থ্রি-হুইলার জাতীয় যানবাহন এখন মহাসড়কে তেমন একটা চলাচল করছে না। 

এদিকে মহাসড়কে চলাচলরত থ্রি-হুইলার চালকরা জানান, কয়েক দিন ধরে তারা মহাসড়কে গাড়ি চালাতে না পেরে পরিবার-পরিজন নিয়ে বিপাকে পড়েছেন। সড়কে উঠলেই হাইওয়ে পুলিশ মামলা দিয়ে জরিমানা আদায় করছে। 

কাটাখালী হাইওয়ে থানা পুলিশের ওসি মো. আলী হোসেন জানান, মহাসড়কে থ্রি-হুইলার চলাচল বন্ধ করার জন্য আমরা স্বরাষ্ট্রমন্ত্রী, আইজিপি, অতিরিক্ত আইজিপি, হাইওয়ে পুলিশ সুপার, হাইওয়ে পুলিশ, হাইওয়ে পুলিশ মাদারীপুর রিজিয়ন ফরিদপুরের নির্দেশনা পালন করছি। অভিযানের আগে সার্বক্ষণিক মহাসড়কে মাইকিং, লিফলেট ও সেমিনারের মাধ্যমে প্রচার-প্রচারণা চালিয়েছি। এক্ষেত্রে মানবিকতার কোনো সুযোগ নেই। 

তিনি আরো বলেন, সেপ্টেম্বর মাসে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুসারে ১৭৫টি থ্রি-হুইলারের বিরুদ্ধে মামলা দিয়ে ৪ লাখ ৩৭ হাজার ৫০০ টাকা রাজস্ব আদায় করা হয়েছে। এ ধারা অব্যাহত থাকবে বলে জানান এই কর্মকর্তা।