ঢাকা Friday, 29 March 2024

মৎস্য আইন ও  নীতিমালায় জেলে নাম অর্ন্তভুক্তি চায় মৎস্যজীবীরা

লক্ষ্মীপুর প্রতিনিধি

প্রকাশিত: 21:55, 23 September 2021

মৎস্য আইন ও  নীতিমালায় জেলে নাম অর্ন্তভুক্তি চায় মৎস্যজীবীরা

মৎস্য আইন ও নীতিমালার কোথাও জেলে শব্দটি উল্লেখ নেই। নদীতে মাছ ধরা জেলেরা আইন ও নীতিমালায় জেলে নামটি সংযোজন করতে চায়। এছাড়া পরিচয়প্রাপ্ত জেলে মারা যাওয়ার পর তার পরিবারের ছেলে সন্তান প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত  তার পরিবার কে সরকারী প্রণোদনা প্রদান, বিদেশি মাছ ধরার নৌকা কে লাইসেন্স না দেওয়া, জেলেদের নিরাপত্তা নিশ্চিত ও সকল সুবিধা সুবিধা নিশ্চিত করতে হবে।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে লক্ষ্মীপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলেদের অধিকার নিশ্চিতকরণ বিষয়ক জেলা পর্যায়ে পরামর্শ সভায় এসব দাবী করেন মৎস্যজীবী ও তাদের সংগঠকরা। কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক) এর আয়োজনে এবং মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগীতায় সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ।

কোডেক এর উপ-নিবার্হী পরিচালক কমল সেন গুপ্ত এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ নুরই আলম, অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি মেহের নিগার, অতিরিক্ত পুলিশ সুপার মিমতানুর রহমান, গবেষক জীবন ও জীবীকাবিদ ড. হামিদুল হক।

সভায় বক্তব্য রাখেন, লক্ষ্মীপুর সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মাইন উদ্দিন পাঠান, জেলা মৎস্য কর্মকর্তা মো. বিল্লাল হোসেন, কোডেক এর পরিচালক (প্রশিক্ষণ) সফি উল্যা মজুমদার, প্রকল্প সমন্বয়কারী মোরশেদা বেগম, জেলে প্রতিনিধি মোস্তফা ব্যাপারী, আবদুল মজিদ প্রমুখ।

এ সময় বিভিন্ন জেলে সংগঠনের নেতৃবৃন্দ, সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন।