ঢাকা Thursday, 25 April 2024

বিষয়ভিত্তিক বিশ্ব র‌্যাংকিংয়ে বাকৃবি দেশসেরা, দ্বিতীয় ঢাবি

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ

প্রকাশিত: 23:09, 21 September 2021

বিষয়ভিত্তিক বিশ্ব র‌্যাংকিংয়ে বাকৃবি দেশসেরা, দ্বিতীয় ঢাবি

টাইমস হায়ার এডুকেশনের (টিএইচই) সারাবিশ্বের হাজার বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত বিষয়ভিত্তিক র‌্যাংকিংয়ে ‘লাইফ সায়েন্স’ বিষয়ে বাংলাদেশে প্রথম স্থান অর্জন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। এ তালিকায় দ্বিতীয় স্থানে আছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। 

প্রকাশিত র‌্যাংকিং অনুযায়ী বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাকৃবি ও ঢাবি আছে যথাক্রমে ৬০১ থেকে ৮০০ ও  ৮০১ থেকে ১০০০-এর মধ্যে। টাইমস হায়ারের এই র‌্যাংকিংয়ে বাংলাদেশের অন্য কোনো বিশ্ববিদ্যালয় স্থান পায়নি।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) বাকৃবি ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) অতিরিক্ত পরিচালক ড. মো. হারুন-অর-রশিদ বিষয়টি নিশ্চিত করেন।

জানা যায়, ২০১৬-২০ সালের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণাকর্ম, শিক্ষা কার্যক্রম, গবেষণাকর্মের সাইটেশন এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গির মানদণ্ডের ওপর নির্ভর করে টাইমস হায়ার এডুকেশন তাদের ওয়েবসাইটে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করে থাকে। এ বছর ফিজিক্যাল সায়েন্স, লাইফ সায়েন্স, ক্লিনিক্যাল অ্যান্ড হেলথ ও সাইকোলজি - এ চারটি বিষয়ের ওপর ১০ হাজার বিশ্ববিদ্যালয় থেকে এক হাজার বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করা হয়েছে। তালিকার শীর্ষে আছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটি।

বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, এ সাফল্যে আমরা উচ্ছ্বসিত। প্রতিষ্ঠালগ্ন থেকেই বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় আধুনিক কৃষি শিক্ষা ও গবেষণার মাধ্যমে যথোপযুক্ত প্রযুক্তি উদ্ভাবন ও কৃষকদের মাঝে তা সম্প্রসারণ করে কৃষি উৎপাদন বৃদ্ধিতে অগ্রগামী ভূমিকা পালন করে যাচ্ছে। ফলে দেশ আজ ক্রমবর্ধিষ্ণু জনসংখ্যার জন্য খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে অসামান্য সাফল্য লাভ করতে পেরেছে।

বাকৃবির ছাত্র বিষয়ক উপদেষ্ট অধ্যাপক ড. একেএম জাকির হোসেন বলেন, উপযুক্ত জ্ঞানচর্চা ও মেধার বিকাশ, গবেষণা বৃদ্ধি এবং সার্বিক উন্নয়নে প্রধানমন্ত্রীর সুপরিকল্পিত দিকনির্দেশনা, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের আন্তরিক সহযোগিতায় এভাবেই এগিয়ে যাবে বাকৃবি। এ প্রশংসনীয় অর্জনে বিশ্ববিদ্যালয়ের কৃতী শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা, কর্মচারী, অ্যালামনাইবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, বিশ্ববিদ্যালয় এলাকাবাসী ও সচেতন অভিভাবকগণ, যে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছেন তা অপরিসীম।

উল্লেখ্য, গত ২ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটি বিভিন্ন ক্যাটেগরিতে ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে থেকে ১ হাজার ৬৬২টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে। সেই তালিকা থেকে বিষয়ভিত্তিক সংস্করণে প্রায় ১ হাজারটি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়।