ঢাকা Friday, 19 April 2024

অনিয়মের অভিযোগে খোচাবাড়ী হাট সড়কের কাজ বন্ধ করে দিয়েছে স্থানীয়রা

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত: 20:06, 20 September 2021

অনিয়মের অভিযোগে খোচাবাড়ী হাট সড়কের কাজ বন্ধ করে দিয়েছে স্থানীয়রা

ঠাকুরগাঁও সদর উপজেলার জগন্নাথপুরের ঐতিহ্যবাহী বড়খোচাবাড়ী হাটের সবজি বাজারের ভেতর দিয়ে নির্মীয়মাণ রাস্তার কাজে অনিয়মের অভিযোগ তুলে কাজ বন্ধ করে দিয়েছে স্থানীয় জনগণ।

স্থানীয়দের অভিযোগ, কোনো রকম টেন্ডার ছাড়াই ৯ লাখ ১৪ হাজার টাকার রাস্তা নির্মাণ কাজ পান জগন্নাথপুর ইউপি চেয়ারম্যান মো. আলাল মাস্টার। কাজ বাগিয়ে নিয়ে চরম অনিয়মের মধ্য দিয়ে কাজটি দ্রুত শেষ করার চেষ্টা করেন তিনি। এতে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার, প্রাক্কলনে উল্লিখিত নির্দেশনা না মানাসহ নানা অভিযোগ তোলেন তারা।

এসব অভিযোগে গত শুক্রবার (১৭ সেপ্টেম্বর) নির্মাণকাজ বন্ধ করে দিলে শুক্র ও শনিবার কাজ বন্ধ থাকে; কিন্তু রোববার (১৯ সেপ্টেম্বর) পুনরায় নির্মাণ কাজ শুরু করেন চেয়ারম্যান আলালের লোকজন।

জানা যায়, সদর উপজেলার খোচাবাড়ী হাটের সবজি বাজারের মধ্য দিয়ে একটি সড়ক তিন দফায় নির্মাণ করছেন জগন্নাথপুর ইউপি চেয়ারম্যান আলাল মাস্টার। প্রথম ও দ্বিতীয় দফার কাজ সন্তোষজনক হলেও তৃতীয় দফার ৪২০ মিটার রাস্তার কাজ নির্মাণে চরম অনিয়মের অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।

জানা যায়, কাজের প্রাক্কলনে বেডে ছয় ইঞ্চি বালু দেয়ার কথা থাকলেও সেখানে দেয়া হয় এক থেকে দেড় ইঞ্চি বালু। ১ নম্বর ইটের খোয়ার স্থলে ব্যবহার করা হয় ৩ নম্বর ইটের খোয়া। আট ইঞ্চি পরপর রড দেয়ার কথা উল্লেখ থাকলেও রড দেয়া হয়েছে ১২ ইঞ্চি পরপর। এছাড়াও নিম্নমানের সিমেন্ট ও বালু ব্যবহারের অভিযোগ উঠেছে। শনিবার (১৮ সেপ্টেম্বর) সরেজমিনে গিয়ে এসব অভিযোগের সত্যতা পাওয়া যায়।

এদিকে অভিযোগের পরিপ্রেক্ষিতে সদর উপজেলা ইঞ্জিনিয়ার মো. ইসমাইল হোসেন রোববার (১৯ সেপ্টেম্বর) সকালে ঠিকাদার ইউপি চেয়ারম্যান আলালকে রাস্তা নির্মাণকাজ বন্ধ রাখতে বলেন। কিন্তু তার নির্দেশ উপেক্ষা করেই রাস্তা নির্মাণকাজ অব্যাহত রাখা হয়।

মো. ইসমাইল হোসেন জানান, অভিযোগ পেয়ে নির্মাণকাজ বন্ধ রাখতে বলেছি, তারপরও যদি কাজ অব্যাহত রাখে তাহলে তদন্ত সাপেক্ষে পুনরায় সে কাজ করিয়ে নেয়া হবে।

এ বিষয়ে জগন্নাথপুর ইউনিয়ন যুবলীগ সভাপতি মো. রায়হান জানান, হাটের ভেতর দিয়ে নির্মাণাধীন সড়কটি অনিয়মের অভিযোগে স্থানীয়রা বন্ধ করে দিয়েছে - এমন খবর জানতে পেরে ঘটনাস্থলে গিয়ে অনিয়মের সত্যতা পাই।

তিনি বলেন, খোচাবাড়ী হাট জেলার একটি ঐতিহ্যবাহী হাট, প্রতি সপ্তাহে এই হাটে বিভিন্ন এলাকার হাজার হাজার মানুষের সমাগম হয়। নিম্নমানের কাজ হলে তা বেশিদিন স্থায়ী হবে না। ফলে আবারো দুর্ভোগে পড়বে জনগণ। তিনি এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

রাস্তার নির্মাণকাজের অনিয়মের বিষয়ে জানতে চাইলে জগন্নাথপুর ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি ডা. দেবেশ চন্দ্র দুঃখ প্রকাশ করে বলেন, রাস্তা নির্মাণে অনিয়ম হওয়ায় এলাকাবাসী নির্মাণকাজ বন্ধ করে দিয়েছে – এটা আমাদের জন্য লজ্জার বিষয়। কেননা এই এলাকার চেয়ারম্যান আওয়ামী লীগের টিকিট নিয়ে নির্বাচন করে চেয়ারম্যান হয়েছেন। তিনি অন্যায় করলে সে দায় দলের ওপরই বর্তায়। কাজেই আমি অনুরোধ করব তিনি যেন জনগণের দাবি বিবেচনায় রাস্তাটি পুনর্নির্মাণের বন্দোবস্ত করেন।

এদিকে রাস্তা নির্মাণকাজের ঠিকাদার ও জগন্নাথপুর ইউপি চেয়ারম্যান মো. আলাল মাস্টার সকল অভিযোগ অস্বীকার করে বলেন, কোনো ধরনের অনিয়ম হয়নি। বাজেট স্বল্পতার কারণে এ ঘটনা ঘটেছে। এলাকাবাসীই রাস্তা নির্মাণকাজ বন্ধ করেছে, আবার তারাই দাঁড়িয়ে থেকে রাস্তার কাজ সমাপ্ত করেছে।

এ বিষয়ে জানতে চাইলে ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ-আল-মামুন জানান, খোচাবাড়ী হাটে রাস্তা নির্মাণকাজে অনিয়মের অভিযোগ পেয়ে কাজ বন্ধ করে দিতে উপজেলা ইঞ্জিনিয়ারকে নির্দেশনা দেয়া হয়েছে। পরবর্তীকালে সরেজমিন পরিদর্শনশেষে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে বলে জানান তিনি।