ঢাকা Friday, 12 July 2024

ঠাকুরগাঁওয়ে সাপের কামড়ে দুজনের মৃত্যু 

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত: 21:14, 7 July 2024

ঠাকুরগাঁওয়ে সাপের কামড়ে দুজনের মৃত্যু 

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় রোববার (৭ জুলাই) সাপের কামড়ে শাহারা বানু (৪০) ও সুভাত্রা রাণী (৯) নামে দুজন মারা গেছেন।

শাহারা বানু উপজেলার পাড়িয়া ইউনিয়নের বামুনিয়া নিটালডোবা গ্রামের মো. জয়নালের স্ত্রী। অন্যদিকে সুভাত্রা রাণী ধনতলা ইউনিয়নের চৌটাকী গ্রামের আকালু চন্দ্রের মেয়ে।

পরিবার ও স্থানীয় সূত্রে জানা গেছে, শনিবার (৬ জুলাই) রাতে বাড়ির কাজ করতে গিয়ে হঠাৎ সাপের কামড়ে আক্রান্ত হন শাহারা বেগম। সে রাতেই তাকে বালিয়াডাঙ্গী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। 

অন্যদিকে রোববার ভোরে ঘুমন্ত অবস্থায় বিছানায় সুভাত্রাকে সাপে কামড় দেয়। ব্যথা অনুভব করায় সুভাত্রা তার মাকে জানায়। পরে তার মা দেখে একটি সাপ ঘর থেকে বেরিয়ে যাচ্ছে। তবে সেটি কোন সাপ বলতে পারেননি তারা। সুভাত্রাকে চিকিৎসার জন্য ওঝা ডেকে আনা হয়। পরে তার অবস্থার অবনতি হলে সে মারা যায়। সুভাত্রা চৌটাকী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্রী ছিল।

ইতোমধ্যে রাসেলস ভাইপার সাপ নিয়ে সারাদেশে বিরাজ করছে আতঙ্ক। এমন সময়ে এ উপজেলায় সাপের কামড়ে দুজন মারা গেছেন। তবে তাদের কোন সাপ দংশন করেছে তা নিশ্চিত হওয়া যায়নি। বিষয়টি নিয়ে এলাকাবাসীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে। 

বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. মো. আহাদুজ্জামান সজিব জানান, সাপের কামড়ে আক্রান্ত নারী হাসপাতালে আসতে দেরি করায় সময়মতো চিকিৎসা দেয়া সম্ভব হয়নি। সে কারণে তার মৃত্যু হয়েছে। হাসপাতালেও পর্যাপ্ত অ্যান্টিভেনম ইনজেকশন নেই। তাই সবাইকে সচেতন হওয়ার আহবান তিনি।

বালিয়াডাঙ্গী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ কবির মৃত্যু দুটির বিষয় নিশ্চিত করেন। তিনি বলেন, সাপের কামড়ে এক শিশু ও এক নারীর মৃত্যু হয়েছে। খবর পেয়ে ঘটনাস্থলের দুই জায়গায় পুলিশ পাঠানো হয়েছে।