ঢাকা Friday, 29 March 2024

ব্রাহ্মণবাড়িয়ায় নৌকাডুবি : মিলল আরো ১ জনের মরদেহ

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 18:09, 28 August 2021

ব্রাহ্মণবাড়িয়ায় নৌকাডুবি : মিলল আরো ১ জনের মরদেহ

ছবি সংগৃহীত

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রলারের ধাক্কায় ইঞ্জিনচালিত নৌকাডুবির ঘটনায় আরো একটি মরদেহ শনিবার (২৮ আগস্ট) সকালে উদ্ধার করেছেন ফায়ার সার্ভিস কর্মীরা। এই নিয়ে এ দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২২ জনে। 

এর আগে শুক্রবার (২৭ আগস্ট) রাত ১২টা পর্যন্ত ২১ জনের লাশ উদ্ধার করা হয়। তবে এখনো অনেকে নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। 

স্থানীয় লোকজন জানান, শুক্রবার বিকেলে বিজয়নগর উপজেলার চম্পকনগর ঘাট থেকে জেলা সদরের উদ্দেশে যাত্রীবাহী নৌকাটি রওনা হয়েছিল। সন্ধ্যা ৬টার দিকে উপজেলার পত্তন ইউনিয়নে তিতাস নদ-সংলগ্ন লইছকা বিলে আসার পর দুর্ঘটনাটি ঘটে। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন।

মারা যাওয়া ব্যক্তিরা হলেন ব্রাহ্মণবাড়িয়া পৌর শহরের পৈরতলা এলাকার আবু সাঈদের স্ত্রী মোমেনা বেগম (৫৫) ও ফারুক মিয়ার স্ত্রী কাজলা বেগম, দাতিয়ারা এলাকার মোবারক মিয়ার মেয়ে তাসফিয়া মিম (১২), সদর উপজেলার সাদেকপুর ইউনিয়নের সাদেকপুর গ্রামের মুরাদ হোসেনের ছেলে তানভীর (৮) ও চিলোকুট গ্রামের আবদুল্লাহ মিয়ার শিশুকন্যা তাকুয়া (৮), নরসিংসার গ্রামের জামাল মিয়ার ছেলে সাজিম (৭), ভাটপাড়া গ্রামের ঝারু মিয়ার মেয়ে শারমিন (১৮), বিজয়নগরের ফতেহপুর গ্রামের জহিরুল হকের ছেলে আরিফ বিল্লাহ (২০), বেড়াগাঁও গ্রামের মৃত মালু মিয়ার স্ত্রী মঞ্জু বেগম (৬০), জজ মিয়ার স্ত্রী ফরিদা বেগম (৪৭) এবং তাঁর মেয়ে মুন্নি (১০), আবদুল হাসিমের স্ত্রী কমলা বেগম (৫২), নূরপুর গ্রামের রাজ্জাক মিয়ার স্ত্রী মিনারা বেগম (৫০), আদমপুর গ্রামের অখিল বিশ্বাসের স্ত্রী অঞ্জনী বিশ্বাস (৩০) ও পরিমল বিশ্বাসের মেয়ে তিথিবা বিশ্বাস (২), বাদেহাড়িয়ার কামাল মিয়ার কন্যা মাহিদা আক্তার (৬), মনিপুরের আবদুল বারীর ছেলে সিরাজুল ইসলাম (৫৮) এবং ময়মনসিংহের খোকন মিয়ার স্ত্রী ঝর্ণা বেগম (৪৫)। বাকি তিনজনের পরিচয় পাওয়া যায়নি।

স্থানীয় লোকজন, প্রত্যক্ষদর্শী, ফায়ার সার্ভিস ও পুলিশ সূত্রে জানা গেছে, গতকাল বিকেল সাড়ে ৪টার দিকে চম্পকনগর ঘাট থেকে ১৫০ থেকে ২০০ জন যাত্রী নিয়ে ব্রাহ্মণবাড়িয়া সদরের উদ্দেশে রওনা করে নৌকাটি। সন্ধ্যা ৬টার দিকে তিতাস নদের উপজেলার লইছকা বিলে বালুবাহী একটি স্টিলের নৌকার সঙ্গে যাত্রীবাহী নৌকার মুখোমুখি সংঘর্ষ হয়। সে সময় যাত্রীবাহী নৌকাটির পেছনে আরেকটি বালুবাহী নৌকা ছিল। এটিও যাত্রীবাহী নৌকাটিকে সজোরে ধাক্কা দেয়। এতে যাত্রীবাহী নৌকাটি উল্টে ডুবে যায়। সামনে থেকে ধাক্কা দেয়া ট্রলারটি ঘটনাস্থল থেকে দ্রুত পালিয়ে যায়। নৌকার যাত্রীদের চিৎকার শুনে স্থানীয় লোকজন এগিয়ে এসে উদ্ধারকাজে নামেন। খবর পেয়ে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে পুলিশ, ফায়ার সার্ভিস ও জেলা প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছান।

পরে সদর থানার পুলিশ, ফায়ার সার্ভিসের লোকজন স্থানীয় ব্যক্তিদের সঙ্গে উদ্ধার তৎপরতা শুরু করেন। রাত ১২টা পর্যন্ত ২১ জনের লাশ উদ্ধার করা হয়েছে। পানি থেকে লাশ উদ্ধার করে পাশের শেখ হাসিনা সড়কে রাখা হয়েছে। ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করে ২৫০ শয্যাবিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। সেখান থেকে পুলিশ, জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা লাশ স্বজনদের কাছে হস্তান্তর করছেন।

নৌকায় থাকা ১০ থেকে ১৫ জন বলেন, গতকাল বিকেল সাড়ে ৪টায় চম্পকনগর থেকে নৌকাটি ব্রাহ্মণবাড়িয়ার উদ্দেশে ছেড়ে যায়। চম্পকনগর থেকে ব্রাহ্মণবাড়িয়া নৌপথে এটি ছিল সর্বশেষ নৌকা। নৌকাটি আকারে ছোট ছিল। অতিরিক্ত যাত্রী নিয়েছিলেন নৌকার মাঝি। যেখানে নৌকায় যাত্রীদের জুতা রাখা হয়, অতিরিক্ত যাত্রীর জন্য সেখানে যাত্রীরা বসেছিলেন। মনিপুর থেকেও যাত্রী তোলা হয়। অতিরিক্ত যাত্রী তোলার কারণে এবং সামনে থেকে ধাক্কা দেয়ায় নৌকাটি ডুবে গেছে।

সদর উপজেলার ভাটপাড়া গ্রামের বাসিন্দা আলমগীর হোসেন বলেন, তিন-চারদিন আগে বিজয়নগর উপজেলার মুকুন্দপুর গ্রামের জহিরুল ইসলামের সঙ্গে বোন শারমিন আক্তারের বিয়ে দিয়েছি। নৌকায় করে বাবার বাড়ি আসছিল আমার বোন। কিন্তু নৌকা ডুবে যাওয়ায় বোনকে খুঁজে পাচ্ছি না।

নৌকাডুবির ঘটনায় শেখ হাসিনা সড়কের পাশে বসে থাকা পত্তন ইউনিয়নের সাবেক চেয়ারম্যান তাজুল ইসলাম বলেন, নৌকাটিতে অতিরিক্ত যাত্রী নেয়া হয়েছিল।

ব্রাহ্মণবাড়িয়া ফায়ার সার্ভিসের উপপরিচালক তৌফিকুল ইসলাম ভূঁইয়া বলেন, ব্রাহ্মণবাড়িয়ায় কোনো ডুবুরিদল নেই। কিশোরগঞ্জ থেকে ডুবুরি দলকে খবর দেয়ার পর তারা এসে উদ্ধার তৎপরতা চালাচ্ছে।

পুলিশ সুপার মুহাম্মদ আনিসুর রহমান বলেন, সামনে থেকে যাত্রীবাহী ওই নৌকাকে ধাক্কা দেয়া বালুবাহী স্টিলের ইঞ্জিনের নৌকাটিকে আটক করা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান গতকাল রাত ১২টার দিকে জানান, এখন পর্যন্ত নারী-শিশুসহ ২১ জনের লাশ উদ্ধার করা হয়েছে। নিহত ব্যক্তিদের পরিবারকে ২০ হাজার করে টাকা দেয়া হবে। একই সঙ্গে নৌদুর্ঘটনার কারণ অনুসন্ধান করতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

জেলা প্রশাসক জানান, তিন সদস্যের তদন্ত কমিটিতে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. রুহুল আমীনকে প্রধান করা হয়েছে। আগামী ১০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়া কিশোরগঞ্জ থেকে ডুবুরিদলের চারজন সদস্য কর্মস্থলে পৌঁছে উদ্ধার তৎপরতা শুরু করেছেন।

এদিকে শনিবার সকালে নৌকাডুবির ছয় ঘণ্টা পর আবারো উদ্ধার অভিযান শুরু হয়েছে। সকাল ৮টা থেকে দমকল বাহিনীর ডুবুরিদল এ উদ্ধার অভিযান শুরু করে।

বিজয়নগর থানার ওসি মির্জা মোহাম্মদ হাসান জানান, কিশোরগঞ্জ থেকে উদ্ধারকাজ চালাতে দমকল বাহিনীর ডুবুরিদল রাতে এসে যোগ দিয়েছেন। রাত ২টা পর্যন্ত তারা অভিযান চালিয়ে সাময়িক বন্ধ রাখেন। ছয় ঘণ্টা বিরতির পর শনিবার সকাল ৮টা থেকে পুনরায় উদ্ধার কাজ শুরু করেছেন তারা।

এদিকে এই নৌকাডুবির ঘটনায় বালুবাহী ট্রলারের চালকসহ তিনজনকে আটক করেছে পুলিশ। শুক্রবার (২৭ আগস্ট) রাতে উপজেলার চর ইসলামপুর থেকে স্থানীয় লোকজন তাদের আটক করে পুলিশে জানায়।

আটক তিনজন হলেন - বালুবাহী ট্রলারের চালক সরাইল উপজেলার পানিশ্বর ইউনিয়নের ষোলাবাড়ি এলাকার জামির মিয়া (৩৫), তার সহযোগী মো. খোকন (২২) ও মো. রাসেল (১৮)।

ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ সুপার মুহাম্মদ আনিসুর রহমান জানান, দুর্ঘটনার পর পালিয়ে যাওয়ার চেষ্টাকালে বালুবাহী ট্রলারের চালকসহ তিনজনকে আটক করা হয়।

জানা গেছে, বালুবাহী ট্রলারটি ঘটনাস্থল থেকে দ্রুত পালিয়ে যায়। পরে স্থানীয় লোকজন ট্রলারটিকে অনুসরণ করতে থাকে। রাতে উপজেলার চর ইসলামপুর থেকে ট্রলারসহ তিনজনকে আটক করে স্থানীয় জনতা। পরে তাদের পুলিশে সোপর্দ করা হয়।