ঢাকা Friday, 19 April 2024

ময়মনসিংহে সিবিএমসিবিতে করোনা ডেডিকেটেড হাসপাতাল ইউনিট 

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ

প্রকাশিত: 00:10, 5 August 2021

ময়মনসিংহে সিবিএমসিবিতে করোনা ডেডিকেটেড হাসপাতাল ইউনিট 

কমিউনিটি বেজড মেডিক্যাল কলেজ হাসপাতাল বাংলাদেশ (সিবিএমসিবি)-এ ৫০ শয্যাবিশিষ্ট করোনা ডেডিকেটেড হাসপাতাল ইউনিট চালু করা হয়েছে। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে শহরতলির ইউনারপাড়ে অবস্থিত ময়মনসিংহের একমাত্র বেসরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালটিতে বুধবার (৪ আগস্ট) দুপুর পর্যন্ত ৫১ জন করোনা রোগীকে ভর্তি করে চিকিৎসাসেবা দেয়া হচ্ছে। 

বুধবার সকালে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মো. শফিকুর রেজা বিশ্বাস  ও জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক সিবিএমসিবি হাসপাতালের করোনা ইউনিট পরিদর্শন করে চিকিৎসাসেবা দেখে সন্তোষ প্রকাশ করেন এবং হাসপাতালের কর্মকর্তাদের সঙ্গে এক সভায় মিলিত হন। 
এ সময় ময়মসনসিংহের পুলিশ সুপার মোহা. আহমার উজ্জামান, স্বাস্থ্য অধিদফতরের ময়মনসিংহ বিভাগীয় পরিচালক ডা. শাহ আলম, ডেপুটি সিভিল সার্জন ডা. পরীক্ষিত কুমার পাড়সহ সিবিএমসিবি কর্তৃপক্ষ এবং জেলা করোনা নিয়ন্ত্রণ কমিটির অন্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

স্বাস্থ্য অধিদফতরের ময়মনসিংহ বিভাগীয় পরিচালক ডা. শাহ আলম জানান, সভায় সিবিএমসিবিকে করোনা ডেডিকেটেড হাসপাতাল ঘোষণা দেয়া হয়েছে। স্বাস্থ্য অধিদফতর থেকে ২১টি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ করা হয়েছে। আরো ৮০টি অক্সিজেন সিলিন্ডার দ্রুত দেয়া হবে। সিবিএমসিবি কর্তৃপক্ষের রয়েছে আরো ৫০টি অক্সিজেন সিলিন্ডার। 

সিবিএমসিবিতে যতদিন করোনা রোগীর চিকিৎসা দেয়া হবে ততদিন পুরো ১৫০টি অক্সিজেন সিলিন্ডারের গ্যাস খালি হলে রিফিল করিয়ে দেবেন প্রান্ত স্পেশালাইজড হাসপাতালের স্বত্বাধিকারী মো. মনসুর আলম চন্দন।

ডা. শাহ আলম আরো জানান, সিবিএমসিবি করোনা ইউনিটে চিকিৎসাধীন রোগীর প্রতিদিন থাকা ও খাওয়া বাবদ ৩০০ টাকা নেয়া হবে। পরীক্ষা ও ইনভেস্টিগেশনে কমপক্ষে ৩০ শতাংশ ছাড় দেয়া হবে এবং যাবতীয় ওষুধপত্র রোগী বহন করবেন।

সিবিএমসিবি হাসপাতাল করোনা ইউনিটের মুখপাত্র ডা. খায়রুল ইসলাম সিজার বলেন, বুধবার দুপুর পর্যন্ত সিবিএমসিবি করোনা ইউনিটে ২৬ জন করোনা রোগী এবং ২৫ জন উপসর্গ নিয়ে ভর্তি ছিলেন। তাদের প্রয়োজনীয় চিকিৎসা দেয়া হচ্ছে। 

তিনি আরো বলেন, করোনা ভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংক্রান্ত বিভাগীয় ও জেলা কমিটির আহবানে সাড়া দিয়ে সিবিএমসিবি কর্তৃপক্ষ করোনা ডেডিকেটেড হাসপাতাল চালু করেছে। দুই মাস ধরে এই হাসপাতালের চিকিৎসকগণ আন্তরিকতার সাথে করোনা রোগীদের চিকিৎসাসেবা দিয়ে আসছেন। এ পর্যন্ত ২১টি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ পাওয়া গেছে।