ঢাকা Thursday, 25 April 2024

পঞ্চগড়ে ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতামূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশিত: 19:36, 6 June 2023

পঞ্চগড়ে ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতামূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

পঞ্চগড় সদর উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে মঙ্গলবার (৬ জুন) ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতামূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় জেলা ইসলামিক ফাউন্ডেশন এই কর্মশালার আয়োজন করে। 

ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো. শামীম সিদ্দিকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল কাদের। 

তিনি বলেন, সরকার ধর্মীয় মূল্যবোধসম্পন্ন অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণের লক্ষ্যে সব ধর্মীয় সম্প্রদায়ের নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, প্রশাসন, সুশীল সমাজের প্রতিনিধিসহ সংশ্লিষ্টদের নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে নিয়মিত আন্তঃধর্মীয় সংলাপ, মতবিনিময় ও আলোচনা সভার আয়োজন করে যাচ্ছে। জাতির পিতার নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত এ দেশকে ধর্ম, বর্ণ, লিঙ্গ, ভাষা নির্বিশেষে সকল মানুষের জন্য একটি নিরাপদ দেশ হিসেবে গড়ে তুলতে প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিষয়ে আমাদের সরকার সজাগ রয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার রাকিবুল ইসলাম ও সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা এটিএম সারোয়ার হোসেন ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি আবু তোয়বুর রহমান।

ধর্মীয় সম্প্রীতির ওপর জোর দিয়ে বক্তারা বলেন, মানুষ হিসেবে মানুষের মাঝে সামাজিকতা, ভ্রাতৃত্ববোধ বজায় রাখতে হবে। গুজব ও অপপ্রচারে কান দিয়ে বিশৃঙ্খলা করা যাবে না। মসজিদ, মন্দিরের মাইক ধর্মীয় বয়ান, প্রার্থনা ছাড়া কোনো ধরনের উগ্র ও বিদ্বেষমূলক এবং দাঙ্গা ছড়াতে পারে এমন কাজে ব্যবহার না করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান বক্তারা। 

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রশিক্ষক আবু সায়েম প্রশিক্ষণ কর্মশালাটি পরিচালনা করেন। প্রশিক্ষণে তিনি দেশে যাতে কোনোভাবেই উগ্রবাদ, জঙ্গিবাদ ও সন্ত্রাসী কর্মকাণ্ড ফিরে না আসে এ বিষয়ে সবাইকে সজাগ থাকার আহ্বান জানান।