ঢাকা Thursday, 28 March 2024

পঞ্চগড়ে চা পাতার ন্যায্যমূল্যসহ ৯ দফা দাবিতে মানববন্ধন

পঞ্চগড় প্রতিনিধি 

প্রকাশিত: 14:31, 4 June 2023

আপডেট: 17:19, 4 June 2023

পঞ্চগড়ে চা পাতার ন্যায্যমূল্যসহ ৯ দফা দাবিতে মানববন্ধন

পঞ্চগড়ে সমতলের চায়ে কারখানা মালিকদের সিন্ডিকেটের প্রতিবাদ ও কাঁচা পাতার ন্যায্যমূল্য ৯ দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে চা চাষিরা। পঞ্চগড় চা বাগান মালিক সমিতির ডাকে রবিবার (৪ জুন) দুপুরে জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মহাসড়কের পাশে ঘন্টাব্যাপী এই মানবন্ধন কর্মসূচি পালন করে তারা। 

মানববন্ধনে বক্তব্য রাখেন চা বাগান মালিক সমিতির সভাপতি দিদারুল আলম, সাধারণ সম্পাদক মানিক উদ্দীন, চা চাষি মনিরুজ্জামান, আবু সাঈদ, মো. শাহজালাল, চা চাষি কন্যা সানজিদা, শাহিনুর রহমান ও আনিসুজ্জামান প্রামানিক।

এ সময় চা চাষিরা অভিযোগ করেন কারখানা মালিকরা চায়ের ভরা মৌসুমে সিন্ডিকেট করে কাঁচা চা পাতার দাম কমিয়ে দিয়েছে। তাদের সিন্ডিকেট কেউ ভাঙতে পারছে না। প্রতি কেজি কাঁচা চা পাতার দর ১৮ টাকা নির্ধারণ করা হলেও কারখানা মালিক খেয়াল খুশি মতো ১৩ থেকে ১৪ টাকা কেজি দরে চা পাতা কিনছেন। তার মধ্য থেকে ওজন থেকে আবার ৩০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বাদ দিয়ে আমাদের দাম দিচ্ছেন। অথচ প্রতি কেজি চা পাতা উৎপাদন করতে বর্তমান বাজারে কৃষকের খরচ হচ্ছে ১৮ থেকে ২০ টাকা পর্যন্ত। এছাড়া চাষিরা প্রতিনিয়ন কারখানা মালিকদের কাছে হয়রানি লাঞ্ছিত হচ্ছেন বলেও অভিযোগ করা হয। এ ধরনের কর্মকাণ্ডে সরকারের দায়িত্বশীল প্রতিষ্ঠানসহ স্থানীয় জনপ্রতিনিধিরাও নীরব ভূমিকা পালন করছে বলেও জানান তারা। 
এসময় সমতলের চা শিল্প বাঁচাতে ৯ দফা দাবি তুলে ধরেন তারা। পরে তাদের দাবি দাওয়া সম্বলিত একটি স্মারকলিপি জেলা প্রশাসক বরাবরে দেয়া হয়। দাবি না মানা হলে কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন চা চাষিরা।