ঢাকা Friday, 29 March 2024

তেঁতুলিয়ায় গ্রামীণ উন্নয়নে পর্যটন শীর্ষক কর্মশালা

পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশিত: 21:42, 1 June 2023

তেঁতুলিয়ায় গ্রামীণ উন্নয়নে পর্যটন শীর্ষক কর্মশালা

তেঁতুলিয়ায় অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপি ‘গ্রামীণ উন্নয়নে পর্যটন’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১ জুন) বেলা ১১টায় উপজেলা পরিষদের হলরুমে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও উপজেলা প্রশাসনের যৌথ আয়োজনে এ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালায় ঢাকা থেকে সরাসরি মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে অনলাইনে মূল প্রতিপাদ্য উপস্থাপন করেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের উপসচিব মোহাম্মাদ সাইফুল হাসান।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার  সোহাগ চন্দ্র সাহার সভাপতিত্বে কর্মশালার আলোচনায় অংশ নেন উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু, পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী অফিসার মাসুদুল হক, তেঁতুলিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান ইউসুফ আলী, ট্যুরিস্ট পুলিশের ইনচার্জ সিরাজুল হক, মডেল থানার অফিসার ইনচার্জ আবু সাঈদ চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান সুলতানা রাজিয়া ও সুশাসনের জন্য নাগরিক (সূজন) সম্পাদক কাজী মোখছেদুর রহমান প্রমুখ। এছাড়াও সাংবাদিকদের মধ্যে আশরাফুল ইসলাম, সরকার হায়দার, এমএ বাসেত, এসকে দোয়েল, খাদেমুল ইসলামসহ বিভিন্ন গণমাধ্যম কর্মী, সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি ও পর্যটন শিল্পের সাথে জড়িত সংশ্লিষ্ট ব্যক্তিরা।

আয়োজকরা বলেন, পর্যটন খাত দেশের অন্যতম অর্থনৈতিক সমৃদ্ধির মাধ্যম। গ্রামীণ উন্নয়নে এর ভূমিকা অনন্য।  এ খাতে দেশে ৭২ লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে। সাধারণ মানুষতে পর্যটনে সম্পৃক্ত করতে হবে। পঞ্চগড়ে পর্যটন শিল্পের জন্য গুরুত্বপূর্ণ এলাকা। এ জেলার সাথে চারদেশীয় স্থলবন্দর ও ইমিগ্রেশন থাকায় ভারত, নেপাল ও ভূটানের সাথে যোগাযোগ ব্যবস্থা আরো সম্প্রসারিত হবে। পর্যটন শিল্প বিকাশে এ জেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। এ জন্য গ্রামীণ পরিবেশগুলোকে কিভাবে পর্যটন উন্নয়নে কাজ করা যায় তা সমন্বিত উদ্যোগ গ্রহনে নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ প্রদান করা হয়।

তেঁতুলিয়া উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু বলেন, পর্যটন শিল্পের উন্নয়ন ও গ্রামীণ পর্যটন বিকাশে কাজ করছে বর্তমান সরকার এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ড। সে জেলার পর্যটন উন্নয়নে তেঁতুলিয়ার পর্যটকদের নিরাপত্তার জন্য ট্যুরিস্ট পুলিশের থানা স্থাপন, পিকনিক কর্ণারে ওয়াচ টাওয়ার, আবহমান গ্রামীণ সংস্কৃতির ব্যবহৃত জিনিসপত্রের ভাস্কর্য, মহানন্দা তীরে বসার বেঞ্চ এবং পুরাতন বাজার তেঁতুলিয়ায় মহানন্দা পার্ক স্থাপন করা হয়েছে। এছাড়াও উপজেলা প্রশাসন ও স্থানীয় সরকারের সহযোগিতায় পর্যাক্রমে গ্রামীণ উন্নয়নে পর্যটন শিল্পের কাজ করছে।