ঢাকা Saturday, 20 April 2024

শরণখোলায় বাড়ছে ডায়রিয়ার প্রকোপ, হাসপাতালে ঔষধ সংকট

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি 

প্রকাশিত: 15:25, 1 June 2023

শরণখোলায় বাড়ছে ডায়রিয়ার প্রকোপ, হাসপাতালে ঔষধ সংকট

চলমান দাবদাহের মধ্যে হঠাৎ করেই বাগেরহাটের শরণখোলায় দেখা দিয়েছে ডায়রিয়া প্রকোপ। প্রতিদিন হাসপাতালে ডায়রিয়া আক্রান্ত রোগীর ভিড় বাড়ছে বলে জানিয়েছে হাসপাতাল কতৃপক্ষ। একইসঙ্গে রোগীর চাপ বেশি থাকায় হাসপাতালেও দেখা দিয়েছে ঔষধ সংকট। এমন অবস্থায় বাহিরে থেকে  ঔষধ কিনতে হচ্ছে রোগীদের। চিকিৎসকরা বলছেন, গত কয়েকদিনের দাবদাহ ও বিশুদ্ধ পানির অভাবে ডায়রিয়ার প্রকোপ বেড়েছে।

হাসপাতাল কতৃপক্ষ জানায়, চলমান দাবদাহের সময়ে কয়েকশত ডায়রিয়া রোগী হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। শুধু মে মাসে এখানে ১৪০ জন রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এছাড়া প্রতিদিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বহির্বিভাগে ২০/৩০ জন ডায়রিয়া রোগী চিকিৎসা নিচ্ছেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। 

হাসপাতালে চিকিৎসা নিতে আসা তাফালবাড়ী গ্রামের রোগী ফাতেমা বেগম, ধানসাগর গ্রামের লুৎফর খান, কদমতলা গ্রামের সুমি বেগম ও ইব্রাহিম মোল্লা জানান, প্রয়েজনীয় ঔষধ না থাকায় বাজার থেকে কিনতে হচ্ছে তাদের। 

শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ ফয়সাল আহমেদ বলেন, প্রচণ্ড গরম ও দাবদাহের কারণে বর্তমানে ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে মানুষ। প্রতিদিন হাসপাতালের বহির্বিভাগে ২৫/৩০ জন ডায়রিয়া আক্রান্ত রোগী চিকিৎসা সেবা গ্রহণ করছেন। অনেকে হাসপাতালে ভর্তি হচ্ছেন। গত ৩ দিনে ১৩ জন রোগী হাসপাতালে ভর্তি ছিলেন বলে তিনি জানান । 
ডায়রিয়া আক্রান্ত রোগীদের জন্য পর্যাপ্ত স্যালাইন ও ইনজেকশন হাসপাতালে সরবরাহ না থাকায় তা বাজার থেকে কিনে আনার জন্য রোগীদের লিখে দেওয়া হচ্ছে বলে ঐ কর্মকর্তা স্বীকার করেছেন। 

শরণখোলা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচও ) ডাঃ প্রিয় গোপাল বিশ্বাস বলেন, ৫০ বেডের জনবল ও ঔষধ নিয়ে পরিচালনা করা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রায় দ্বিগুণ রোগীকে চিকিৎসা দিতে হচ্ছে। বেড না পেয়ে অনেক রোগী বাধ্য হয়ে মেঝেতে আশ্রয় নিয়েছে। এ অবস্থায় স্বাভাবিকভাবেই ঔষধের সংকট দেখা দিয়েছে । কলেরা স্যালাইন যা রয়েছে তা দিয়ে কোন মতে রোগীদের ম্যানেজ করা হচ্ছে বলে জানান তিনি।