ঢাকা Thursday, 25 April 2024

‘খুলনা সিটি নির্বাচন কঠোর অবস্থানে থেকে পর্যবেক্ষণ করা হবে’

প্রকাশিত: 18:27, 30 May 2023

আপডেট: 18:28, 30 May 2023

‘খুলনা সিটি নির্বাচন কঠোর অবস্থানে থেকে পর্যবেক্ষণ করা হবে’

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, খুলনা সিটি কর্পোরেশন নির্বাচন কঠোর অবস্থানে থেকে পর্যবেক্ষণ করা হবে। লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা হবে। সবার সমান সুযোগ থাকবে। নির্বাচনে কোনো ভোটারকে বাধা দেয়া যাবে না। কোনোভাবে ভোটারদের অধিকার খর্ব করা যাবে না। নির্বাচন সিসিটিভি ক্যামেরার মাধ্যমে কেন্দ্রীয়ভাবে মনিটরিং করা হবে।

মঙ্গলবার (৩০ মে) দুপুরে খুলনা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে সিটি করপোরেশন নির্বাচনের প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মঙ্গলবার (৩০ মে) দুপুরে খুলনা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে সিটি করপোরেশন নির্বাচনের প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

হাবিবুল আউয়াল বলেন, আমরা ইভিএমে ভোট করছি। ইভিএমের ফলাফল পরিবর্তনের ন্যূনতম কোনো সুযোগ নেই। ইভিএমে একজনের ভোট আরেকজন দেয়া কিংবা কারচুপির মাধ্যমে ফলাফল পরিবর্তনের ন্যূনতম কোনো সুযোগ নেই। এমন হলে গাজীপুর ও কুমিল্লায় আমাদের কাছে অভিযোগ আসতো, আদালতে যেত। কেউ তো আদালতে যায়নি। গাজীপুরে একজন ভোটারও ভোট না দিয়ে ফিরে যাননি। এই নির্বাচনে প্রশাসনের আন্তরিকতা ও সহযোগিতা পেয়েছি।

প্রার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আচরণবিধি মেনে চলুন। আচরণবিধি প্রতিপালনের দায়িত্ব আপনার। আচরণবিধি ভাঙলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। নির্বাচন ভোটারের অধিকার বঞ্চিত করবেন না। ভোটাররা কেন্দ্রে আসবে, তাদের ভোট প্রয়োগ করতে দিতে হবে। তারা নির্ভয়ে তাদের ভোট দেবেন; কাকে ভোট দেবেন সেটা তাদের ব্যাপার। আমাদের দায়িত্ব সুষ্ঠুভাবে ভোটারদের ভোট প্রয়োগের সুযোগ করে দেওয়া। ভোটের দিন সক্রিয় হবেন। প্রতিটা বুথে এজেন্ট নিয়োগ দেবেন।

খুলনা বিভাগীয় কমিশনার মো. জিল্লুর রহমানের সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.), নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলম।

সভায় খুলনা জেলা প্রশাসক ইয়াসির আরিফীন, খুলনা মেট্রোপলিটন পুলিশের কমিশনার মাসুদুর রহমান ভূইয়া, খুলনা রেঞ্জ পুলিশের ডিআইজি মঈনুল হক, জেলা পুলিশ সুপার মাহবুব হাসান প্রমুখ উপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় খুলনার মতবিনিময় সভায় ১৮০ জন প্রার্থী অংশ নেন।

প্রসঙ্গত, আগামী ১২ জুন খুলনা সিটির নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে পাঁচ লাখ ৩৫ হাজার ৫২৯ ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন।