ঢাকা Friday, 19 April 2024

আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের নিয়ে আয়বর্ধক প্রশিক্ষণ 

পঞ্চগড় প্রতিনিধি 

প্রকাশিত: 16:33, 22 May 2023

আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের নিয়ে আয়বর্ধক প্রশিক্ষণ 

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় আশ্রয়ন প্রকল্পের উপকারভোগীদের আয়বর্ধক প্রশিক্ষণ শেষে সনদ প্রদান করা হয়েছে। সোমবার (২২ মে) দুপুরে তেঁতুলিয়া উপজেলা প্রশাসন আয়োজিত ১০ দিনব্যাপী এ প্রশিক্ষণের সমাপনী দিনে উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত অনুষ্ঠানে এ সনদ প্রদান করা হয় । 

সমাপনী অনুষ্ঠানে নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহার সভাপতিত্বে প্রধান অতিথি থেকে প্রশিক্ষণে অংশ নেয়া উপকারভোগীদের হাতে সনদপত্র তুলে দেন জেলা প্রশাসক মো.জহুরুল ইসলাম। 

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান ইউসুফ আলী, কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলমসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাসহ আশ্রয়নের ৪৫ জন উপকারভোগীরা।

প্রশিক্ষণ পেয়ে মনিরা আকতার, হুসনে আরা ও সেলিনা আক্তার জানান, আমরা অত্যন্ত কৃতজ্ঞ ও আনন্দিত যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জমি ও ঘর দিয়ে আমাদের আপন ঠিকানা করে দিয়েছেন। আপন ঘরে বসে না থেকে কিভাবে আয়বর্ধক কাজ করা যায় সে বিষয়ে আমাদেরকে দশদিন ব্যাপী পাপোষ তৈরি ও সিলাই পদ্ধতির প্রশিক্ষণ দেয়া হলো। প্রশিক্ষণ পেয়ে খুব ভালো হলো।

আয়োজকরা জানান, আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের দক্ষ মানবসম্পদে পরিণত করতে আয়বর্ধক প্রশিক্ষণ  নেয়া হয়। দশদিন ব্যাপী এ প্রশিক্ষণে দুটি ক্যাটাগরিতে আশ্রয়নের ৪৫ জন উপকারভোগী অংশ নিয়ে পাপোষ তৈরি ও সেলাই পদ্ধতি শেখেন। আজ সমাপনী দিনে তাদেরকে সনদ প্রদান করা হয় ও আয়বর্ধক অর্জণে প্রশিক্ষণকে কাজে লাগাতে বলা হয়। এর আগে গত এপ্রিলে জেলার সদর উপজেলার হাফিজাবাদ ইউনিয়নের বঙ্গবন্ধু আলিম মাদরাসায় আশ্রয়ণ প্রকল্পের গৃহিণীদের দক্ষ মানবসম্পদে পরিণত করতে আয়বর্ধক প্রশিক্ষণ কর্মসূচি হয়।