ঢাকা Saturday, 20 April 2024

পঞ্চগড়ে বিশ্ব যক্ষ্মা দিবস পালিত

পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশিত: 19:03, 23 March 2023

পঞ্চগড়ে বিশ্ব যক্ষ্মা দিবস পালিত

‘হ্যাঁ! আমরা যক্ষ্মা নির্মূল করতে পারি!’ শ্লোগানে পঞ্চগড়ে বিশ্ব যক্ষ্মা দিবস পালিত হয়েছে। জেলা ও সদর উপজেলা স্বাস্থ্য বিভাগ এবং দি লেপ্রসী মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিএলএমআইবি ও বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি-নাটাব যৌথভাবে দিবসটি পালন করে। 

এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে সিভিল সার্জন কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে র‌্যালিটি আবারও একই স্থানে এসে শেষ হয়ে সেখানেই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. আফরোজা বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. মো. তৌহিদুল ইসলাম ভূইয়া, সিভিল সার্জন কার্যালয়ের ডিস্ট্রিক্ট সার্ভিলেন্স মেডিকেল অফিসার-টিবি ডা. এ এম রুখশাদ আসিফ জামান, টিএলএমআইবি’র টিবি কন্টোল অফিসার পাউলুস হাসদা, নাটাব পঞ্চগড় জেলা শাখার সাধারণ সম্পাদক ও সাংবাদিক সামসউদ্দীন চৌধুরী কালাম প্রমূখ। 

সভায় বক্তারা জানান, জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি যক্ষ্মা নিমূলে এবং যক্ষ্মার প্রকোপ নিয়ন্ত্রণ সম্পর্কিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে যক্ষ্মা নিয়ন্ত্রণ কার্যক্রম আরও জোরদার করতে প্রতিশ্রুতিবদ্ধ। বাংলাদেশ সরকার দেশের সব নাগরিকের জন্য বিনামূল্যে যক্ষ্মা রোগ শনাক্তকরণ ও চিকিৎসা প্রদানে অঙ্গীকারবদ্ধ। 

যক্ষ্মা বিষয়ক জনসচেতনতা মূলক কমসূচির প্রধানতম উদ্দেশ্য হচ্ছে জনগণকে সেবা গ্রহণে উদ্বুদ্ধকরণ ও যক্ষ্মা কার্যক্রমের অর্জনগুলি অব্যাহত রাখা। অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে বিনামূল্যে যক্ষ্মা রোগী শনাক্তকরণ ও তাদের চিকিৎসা সেবার আওতায় নিয়ে এসে ২০৩৫ সালের মধ্যে যক্ষ্মা মুক্ত বাংলাদেশের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে। এছাড়া দিবসটি পালন উপলক্ষে দিনব্যাপী মাইকে ব্যাপক প্রচারণা চালানো হয়।