ঢাকা Saturday, 20 April 2024

ময়মনসিংহ আইনজীবী সমিতিতে অ্যাড. এম জুবেদ আলীর নামে ভবন

ময়মনসিংহ ব্যুরো

প্রকাশিত: 18:24, 20 March 2023

ময়মনসিংহ আইনজীবী সমিতিতে অ্যাড. এম জুবেদ আলীর নামে ভবন

ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতির তিন তলা ভবনটির নাম বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট এম জুবেদ আলী ভবন হিসেবে নামকরণ করা হয়েছে।  সোমবার (২০ মার্চ) আনুষ্ঠানিকভাবে ভবনের নামকরণ ও সাইনবোর্ড টানানো হয়। 

জেলা আইনজীবী সমিতির সাবেক সহ সভাপতি অ্যাডভোকেট  নজরুল ইসলাম চুন্নু জানান, ২০০১ সালে নির্মিত হওয়ার পর আমরা এই ভবনের আইনজীবীগণ ভবনটির নামাকরণের জন্য দাবি জানিয়ে আসছিল। বিভিন্ন কমিটি বিভিন্ন সময়ে আশ্বাস দিলেও যথাযথ উদ্যোগের অভাবে বাস্তবায়ন হয়নি। 

জেলা আইনজীবী সমিতির কার্যকরি পরিষদের বর্তমান সভাপতি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল এর নেতৃত্বাধীন কমিটির সাধারণ সম্পাদক অ্যাড. আবুল কালাম ও পরিষদের সকল সদস্যের কার্যকরী উদ্যোগের ফলে নামহীন ভবনটি দীর্ঘ ২২ বছর পর একটি পরিচয়ে আইনজীবীগণ আনন্দিত। সেজন্য আইনজীবীদের পক্ষ থেকে বর্তমান কার্যকরি পরিষদকে অভিনন্দন জানান তিনি।

এ সময় জেলা আইনজীবী সমিতির সাবেক সহ-সভাপতি  অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত সহ আইনজীবী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

 উল্লেখ্য, প্রয়াত অ্যাডভোকেট এম. জুবেদ আলী নেত্রকোনার কেন্দুয়া থেকে ১৯৭০ সালে নির্বাচিত এমপিএ, মহান মুক্তিযুদ্ধের সংগঠক, ১৯৭২ সালের ৪ নভেম্বর জাতীয় সংসদে গৃহীত হাতে লেখা বাংলাদেশের মূল সংবিধানে অন্যতম স্বাক্ষরকারী, পরবর্তীতে ৩ বার জাতীয় সংসদ সদস্য, ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতির ৮ বার সভাপতি এবং দলমত নির্বিশেষে সকল আইনজীবীর অবিসংবাদিত নেতা ছিলেন। অনেকদিন শারীরিক অসুস্থ থেকে ২০২২ সালের ৩০ এপ্রিল দুপুরে  ময়মনসিংহ শহরের জিলা স্কুল রোডস্থ নিজ বাসায় তিনি ইন্তেকাল করেন।