ঢাকা Wednesday, 24 April 2024

ভূমিহীন মুক্ত পঞ্চগড়ে চলছে জীবনমান ও কর্মদক্ষতা উন্নয়ন কার্যক্রম

পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশিত: 17:52, 20 March 2023

ভূমিহীন মুক্ত পঞ্চগড়ে চলছে জীবনমান ও কর্মদক্ষতা উন্নয়ন কার্যক্রম

‘আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’ এই স্লোগানে আগামী (২২ মার্চ) ভুমিহীন ও গৃহহীন পরিবারকে চতুর্থ পর্যায়ে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন উপলক্ষে পঞ্চগড়ে মতবিনিময় ও প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২০ মার্চ) বিকালে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এ মতবিনিময় ও প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হয়। এতে জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। 

জেলা প্রশাসন আয়োজিত এই প্রেস কনফারেন্সে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো.রিয়াজউদ্দিন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, যেহেতু তৃতীয় পর্যায়ে গত বছরের ২১ জুলাই জেলার ৫৮৫০ টি পরিবারকে একক গৃহ প্রদান পূর্বক পুর্নবাসিত করায় প্রধানমন্ত্রী পঞ্চগড় জেলাকে প্রথম শতভাগ ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা হিসেবে ঘোষণা করেন। বিধায় চতুর্থ পর্যায়ে গৃহ নির্মাণের প্রয়োজন হয়নি। তবে চলতি ২০২২-২০২৩ অর্থ বছরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন-২ এর দারিদ্র বিমোচন ও পুর্নবাসন শীর্ষক প্রকল্পে ৪৮৫০ টি পরিবারকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদান করে পুর্নবাসনের উদ্যোগ চলমান রয়েছে।

পুর্নবাসন পরবর্তী কার্যক্রমের অংশ হিসেবে পুর্নবাসিত পরিবারের ২৫০৩ জন শিশুকে নিকটবর্তী স্কুলে ভর্তির ব্যবস্থা করা হয়েছে। পুর্নবাসিত পরিবারগুলোকে প্রশিক্ষণের মাধ্যমে আয়বদ্ধক প্রকল্প নেয়া হয়েছে। মৎস্য অধিদপ্তর ৭৬ জনকে মৎস্য চাষ বিষয়ক প্রশিক্ষণ প্রদান করে ১২৫ টি প্রদর্শনী খামার বাস্তবায়ন, ২৩৫ জনকে কারিগরি প্রশিক্ষণ প্রদান এবং ৭০ জনকে উপকরণ প্রদান করা হয়েছে। এসব পরিবারের জীবনমান ও কর্মদক্ষতা উন্নয়নে ১৩৪০ জন নারী পুরুষকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দিয়ে সেলাই মেশিন,অটোভ্যান, গবাদিপশু প্রদানসহ কাবিখা, কাবিটা প্রকল্পে সম্পৃক্ত করে তাদের জীবন মান উন্নয়নে জেলা প্রশাসন কাজ করছে।

প্রতিটি আশ্রয়ণ প্রকল্পের ১.৩ কিলোমিটারের মধ্যে রয়েছে স্কুল, হাট- বাজার, স্বাস্থ্যকেন্দ্র, উন্নত যোগাযোগ ব্যবস্থা ও বিভিন্ন আয়বর্ধক কাজের সুযোগ সুবিধা। এই ৪৮৫০ পরিবারের পেশাভিত্তিক ডাটাবেইজ জেলা প্রশাসন সংরক্ষণ করেছে। প্রতিটি পরিবারের জন্য সুপেয় পানির ব্যবস্থা,বিনামূল্যে বিদ্যুৎ সুবিধা, কবুলিয়ত ও জমির নামজারী সম্পন্ন করা হয়েছে।

জেলা প্রশাসনের প্রত্যক্ষ তত্ত্বাবধায়নে জেলায় ভুমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদানের মাধ্যমে পুনর্বাসনের লক্ষ্যে বাস্তবায়িত প্রকল্প সংশ্লিষ্ট সকল কার্যক্রম সর্বসাধারণের মাঝে তুলে ধরে প্রধানমন্ত্রীর এ মানবিক উদ্যোগকে সফল ও স্বার্থক করতে প্রেস কনফারেন্সে জেলার সকল প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিদের সর্বাত্মক সহযোগিতা একান্তভাবে কামনা করা হয়।
প্রেস ব্রিফিংয়ে সদর উপজেলা নির্বাহী অফিসার মাসুদুল হকসহ জেলাপর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।