ঢাকা Tuesday, 23 April 2024

রাবি শিক্ষার্থী ও স্থানীয়দের মধ্যে সংঘর্ষ, আহত ২০০

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 20:55, 11 March 2023

আপডেট: 22:35, 11 March 2023

রাবি শিক্ষার্থী ও স্থানীয়দের মধ্যে সংঘর্ষ, আহত ২০০

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় জনগণের সংঘর্ষের কারণে রণক্ষেত্রে পরিণত হয়েছে রাবি সংলগ্ন বিনোদপুর বাজার। সংঘর্ষকালে বেশ কয়েকটি দোকানে অগ্নিসংযোগ করা হয়েছে। ভাঙচুর করা হয়েছে এক গণমাধ্যমকর্মীর ক্যামেরা। পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষে এখন পর্যন্ত দুই শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন। গুরুতর আহতদের বাসে করে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হচ্ছে। বাকিদের বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারে চিকিৎসা দেয়া হচ্ছে। খবর পেয়ে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম ও হুমায়ুন কবির বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারে ছুটে যান।

জানা গেছে, শনিবার (১১ মার্চ) সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর বাজারে এক শিক্ষার্থীর সঙ্গে বাসের চালক ও চালকের সহকারীর কথা-কাটাকাটির সূত্র ধরে এই সংঘর্ষ শুরু হয়। 

সহ-উপাচার্য সুলতান উল ইসলাম জানান, বিশ্ববিদ্যালয়ের অন্তত ২০০ শিক্ষার্থী আহত হয়েছে। অ্যাম্বুলেন্সে কাভার করা যাচ্ছে না। তাই বাসে করে তাদের রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হচ্ছে। 

আহত শিক্ষার্থীদের মধ্যে পাঁচজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ইমাম উল হোসেন, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ফেডারেশনের সভাপতি রায়হান, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মীর কাদির, অপি করিম, দর্শন বিভাগের শিক্ষার্থী আরিফ। প্রাথমিকভাবে বাকিদের নাম-পরিচয় জানা যায়নি।

এদিকে সংঘর্ষকালে স্থানীয়রা মহাসড়ক অবরোধ করেন। বর্তমানে মহাসড়কের দুপাশ থেকে স্থানীয় এবং শিক্ষার্থীদের মধ্যে ইটপাটকেল নিক্ষেপ চলছে বলে জানা গেছে। 

প্রত্যক্ষদর্শীরা জানান, বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বাজারের প্রায় সব দোকানে অগ্নিসংযোগ করেছে বিক্ষুব্ধরা। কিছু দোকানে লুটপাটও হয়েছে।

প্রত্যক্ষদর্শী, স্থানীয় লোকজন ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বগুড়া থেকে ‘মোহাম্মদ’ নামের একটি বাসে রাজশাহী আসছিলেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আলামিন আকাশ। বাসে আসনে বসাকে কেন্দ্র করে তার সঙ্গে বাসের চালক শরিফুল ও চালকের সহকারী রিপনের কথা-কাটাকাটি হয়। পরে বাসটি বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর ফটকে পৌঁছালে রিপনের সঙ্গে ওই শিক্ষার্থীর আবার বাগ্‌বিতণ্ডা হয়। এ সময় স্থানীয় এক দোকানদার এসে ওই শিক্ষার্থীর সঙ্গে তর্কে জড়ান। একপর্যায়ে উভয়ের মধ্যে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। এ সময় সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ঘটনাস্থলে জড়ো হয়ে ওই দোকানদারের ওপর চড়াও হন। একপর্যায়ে স্থানীয় ব্যবসায়ীরা এক জোট হয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা চালান। তখন শিক্ষার্থীরাও তাদের পাল্টা ধাওয়া করেন। এতে সাংবাদিকসহ অন্তত ২৫ জন আহত হয়েছেন।

এদিকে সংঘর্ষ চলাকালে পুলিশের নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে শিক্ষার্থীরা ক্যাম্পাস সংলগ্ন বিনোদপুর পুলিশ ফাঁড়িতে অগ্নিসংযোগ করেছেন। খবর পেয়ে দমকল বাহিনীর সদস্যরা এসে আগুন নিয়ন্ত্রণে আনেন। শিক্ষার্থীদের দাবি, স্থানীয়রা তাদের ওপর পেট্রোল বোমা ও ককটেল নিক্ষেপ করে। 

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার রফিকুল ইসলাম বলেন, বাস ভাড়াকে কেন্দ্র করে রাবি শিক্ষার্থী ও স্থানীয়দের মধ্যে সংঘর্ষ চলছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করছেন।

এদিকে শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ সামাল দিতে ঘটনাস্থলে ছুটে যান রাবি শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও তার কয়েকজন অনুসারী। পরে স্থানীয়দের ধাওয়া খেয়ে ঘটনাস্থলে মোটরসাইকেল রেখে সরে পড়েন তারা। এ সময় মোটরসাইকেলটি ভাঙচুর করেন স্থানীয়রা। পরে দুটি মোটরসাইকেলে আগুন দেন তারা। 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও কাজ করছে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতানা ইসলাম জানান, আমরা শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য সর্বোচ্চ চেষ্টা করছি।

বিনোদপুর বাজারে অবস্থান নেয়া রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, তিনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গোলাম সাব্বির সাত্তারের জন্য অপেক্ষা করছেন। তিনি এলে দুজন মিলে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করবেন।