ঢাকা Friday, 29 March 2024

রূপগঞ্জে পোশাক কারখানায় বিস্ফোরণ-আগুন

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 18:48, 3 March 2023

আপডেট: 18:49, 3 March 2023

রূপগঞ্জে পোশাক কারখানায় বিস্ফোরণ-আগুন

নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি পোশাক কারখানায় বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ওই কারখানার একটি দেয়াল ভেঙে যায়। এ সময় আশপাশে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

শুক্রবার (৩ মার্চ) সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার বরপা এলাকায় অন্তিম নিটিং, ডাইং অ্যান্ড ফিনিশিং লিমিটেড কারখানায় এই ঘটনা ঘটে।

এদিকে ছুটির দিন হওয়ায় এবং শ্রমিকরা ছুটিতে থাকায় হতাহতের ঘটনা ঘটেনি। তবে বিস্ফোরণে ওই কারখানার একটি দেয়াল ভেঙে রাস্তার ওপর পড়ে।

কারখানা কর্তৃপক্ষের দাবি, কারখানা ভবনের সাততলায় সুইং সেকশন। সেখানে দরজা-জানালা বন্ধ থাকায় ধোঁয়ায় গ্যাস সৃষ্টি হয়। ওই গ্যাস থেকেই বিস্ফোরণ ঘটে। 

অন্তিম নিটিং অ্যান্ড ফিনিশিং লিমিটেড কারখানার এইচআর অ্যাডমিন মাহবুবুর রহমান বলেন, কারখানার সুইং শাখা বন্ধ থাকায় গ্যাস জমাট বেঁধে ওই বিস্ফোরণ ঘটে থাকতে পারে। কারখানায় শ্রমিক না থাকায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

রূপগঞ্জ, আড়াইহাজার ও সোনারগাঁও ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আলমগীর হোসেন জানান, ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভাতে সক্ষম হয়। বিস্ফোরণের ফলে সাততলার দেয়াল ভেঙে গেছে।  

তিনি জানান, বিস্ফোরণের বিকট শব্দে কারখানার নিচতলার প্রধান ফটক-সংশ্লিষ্ট পাকা দেয়াল ও গেট ভেঙে ঢাকা সিলেট মহাসড়কের ওপর পড়ে। দ্রুত আগুন নেভানোর কারণে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। বিস্ফোরণের কারণ খুঁজে পাওয়া যায়নি বলে জানান ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।

কাঁচপুর হাইওয়ে পুলিশের পরিদর্শক শরফুউদ্দিন জানান, বিস্ফোরণের পর কারখানার দেয়াল এসে রাস্তায় পড়লে যান চলাচলে ব্যাঘাত ঘটে। লোকজন ভিড় করায় কিছু সময়ের জন্য যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে হাইওয়ে পুলিশের সদস্যরা দ্রুত গিয়ে যান চলাচল স্বাভাবিক করেন।