ঢাকা Friday, 19 April 2024

সুনামগঞ্জে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 01:25, 1 March 2023

সুনামগঞ্জে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

যৌতুকের দাবিতে সুনামগঞ্জে স্ত্রী ময়না রায়কে পিটিয়ে হত্যার দায়ে স্বামী বিনয় রায়কে  মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বেলা ১২ টায় আসামির উপস্থিতিতে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. জাকির হোসেন এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত বিনয় রায় মধ্যনগর উপজেলার গলহা গ্রামের বাসিন্দা। 

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০১২ সালের ১৮ সেপ্টেম্বর হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ উপজেলার মিন্টু চন্দ্র রায়ের বোন ময়না রায়ের সঙ্গে পারিবারিকভাবে বিয়ে হয় মধ্যনগর উপজেলার বাসিন্দা বিনয় রায়ের। বিয়ের কিছুদিন পরে বিনয় শ্বশুর বাড়ি থেকে যৌতুক আদায়ের জন্য ময়নাকে নিয়মিত মারধর করতো। এ ঘটনায় বেশ কয়েকবার সামাজিক সালিশ বৈঠক হয়। স্বামীর নির্মম নির্যাতন সহ্য করতে না পেরে ময়না এক পর্যায়ে সিলেট তার ভাইয়ের বাসায় চলে আসে। ভাইয়ের বাসায় তিন মাস থাকার পর বিনয় মারধর না করার আশ্বাস দিয়ে তার দুই বন্ধুর সহায়তায় ময়নাকে মধ্যনগরের গলহা গ্রামের বাড়িতে নিয়ে আসে।

২০১৪ সালের ৩০ জুলাই তিন লাখ টাকা যৌতুক আদায় করতে ময়নাকে নিমর্মভাবে পিটিয়ে আহত করে স্বামী বিনয় রায়। আশঙ্কাজনক অবস্থায় ময়নাকে নেত্রকোনা জেলার কলমাকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় নিহত ময়নার ভাই মিন্টু চন্দ্র রায় বাদী হয়ে মধ্যনগর থানায় একটি হত্যা মামলা করেন। পুলিশ দীর্ঘ তদন্ত শেষে আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগ পত্র দাখিল করে। এই মামলায় ১২ জনের স্বাক্ষী গ্রহন শেষে আদালত আসামিকে দোষী বলে সাব্যস্ত করে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের রায় দেন।

রায় ঘোষণার পর বাদীপক্ষের আইনজীবী ও নারী ও শিশু নির্যতন দমন ট্রাইব্যুনালের পিপি নান্টু  রায় জানান, যৌতুকের জন্য স্ত্রীকে পিটিয়ে হত্যার দায়ে আসামি বিনয় রায়কে আদালত মৃত্যুদণ্ড দিয়েছেন। বাদী পক্ষ আদালতের এ রায়ে সন্তোষ প্রকাশ করেছেন বলেও জানান তিনি।

আসামি পক্ষের আইনজীবী ওবায়দুর রহমান চৌধুরী জানান, আদালতের রায়ে তারা ন্যায় বিচার পাননি। তাই তারা এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন।