ঢাকা Saturday, 20 April 2024

বোরো চাষে বাড়তি খরচ, বিপাকে কৃষক ​​​​​​​

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি

প্রকাশিত: 21:48, 30 January 2023

বোরো চাষে বাড়তি খরচ, বিপাকে কৃষক  ​​​​​​​

দেশের প্রায় বড় অংশের চালের জোগান মেটায় বোরো মৌসুম। আর এই চাহিদার বড় অংশ আসে দেশের খাদ্য ভাণ্ডার খ্যাত দিনাজপুরের ১৩ উপজেলা থেকে। গত বছরের মাঝামাঝি সময়ে ডিজেলের দাম আর চলতি বছরের শুরুতে বিদ্যুতের দাম বাড়ায় এবার বোরো উৎপাদনে খরচ বাড়বে কৃষকের। বোরো উৎপাদনে বিদ্যুতের দাম বাড়ায় নেতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন অনেকেই। এতে বিপাকে পড়বেন জেলার প্রান্তিক চাষিরা।

চলতি বোরো চাষ মৌসুমের ডিজেল ও বিদ্যুতের দাম বৃদ্ধিতে প্রভাব পরেছে কৃষির সব ক্ষেত্রে। চাষাবাদে গুনতে হবে অতিরিক্ত খরচ। বোরো সেচনির্ভর হওয়ায় উৎপাদন খরচের একটি বড় অংশ ব্যয় হয় সেচে। এই দুশ্চিন্তার মধ্যেই দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার কৃষকরা ১৪ হাজার ১২০ হেক্টোর জমিতে বোরো চাষের লক্ষ্য নিয়ে মাঠে নেমেছেন।

ফুলবাড়ী উপজেলার এলুয়াড়ী ইউনিয়নের শাল গ্রামের কৃষক মোর্শেদুর রহমান তিনি এখন ব্যস্ত সময় পার করছেন বোরোর জমি তৈরিতে। সেচ খরচ নিয়ে বেশ চিন্তিত তিনি। একইসাথে তিনি বলেন, বিদ্যুৎ ও ডিজেলের দাম বাড়ার কারণে এবার খরচ বেশি হবে। কিন্তু খরচ বাড়লেও বাড়বে না বিঘাপ্রতি বোরোর উৎপাদন। তার মতো বর্তমানে বোরো আবাদে ব্যস্ত এ উপজেলার কৃষকরা।

উপজেলার কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, গত মৌসুমে একর প্রতি জমিতে সেচ খরচ ছিল ১২০০ উঁচু জমিতে ৩ হাজার ৪ শ টাকা এবং নীচু জমিতে ৩ হাজার ২ শ টাকা। এবার তা দাঁড়াবে প্রায় ৪ হাজার টাকা। একইসাথে এক একর জমিতে বোরো চাষ করতে সার, কীটনাশক, সেচ, রোপণসহ সর্বমোট খরচ ছিল ১২ হাজার টাকা, এবার তা বেড়ে দাঁড়াবে ১৫ হাজার টাকা। এ ক্ষেত্রে যারা বর্গাচাষি নিশ্চিত তারা বোরো চাষ নিয়ে শঙ্কিত।

উপজেলা কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, উপজেলায় বিদ্যুৎচালিত গভীর নলকূপ রয়েছে ২৩৪টি। এর মধ্যে বিএডিসির ১৭টি, বিএমডিএ-এর ১১১টি এবং অন্যান্য বা ব্যক্তি মালিকানার ১০৬টি সবই বিদ্যুৎচালিত গভীর সেচ পাম্প। আর অগভীর সেচ পাম্প রয়েছে ৩ হাজার ৮৯০টি। এর মধ্যে ডিজেলচালিত অগভীর সেচ পাম্প রয়েছে ৩ হাজার ৪৭০টি আর বিদ্যুৎচালিত অগভীর সেচ পাম্প হলো ৪২০টি।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রুম্মান আক্তার বলেন, মূল্য বৃদ্ধিতে তেমন প্রভাব পড়বে না বোরো চাষে। উপজেলায় আমনের ফলন ভালো হয়েছে। বর্তমানে রবিশষ্যও ভালো হয়েছে। আশা করছি, আবহাওয়া অনুকূলে থাকলে বোরো ধানের ফলন বাম্পার হবে।

তিনি বলেন, প্রান্তিক চাষিরা যাতে সরকারি সব সুযোগ-সুবিধা পান সে বিষয়ে তারা নজরদারি রাখছেন। কৃষকদের সব সমস্যা সমাধানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর তাদের পাশে সবসময় থাকবে।