ঢাকা Thursday, 25 April 2024

এসইএল মডেল একাডেমির প্রতিষ্ঠাবার্ষিকী

শিক্ষা বৃত্তি প্রদান ও কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা

মতলব (চাঁদপুর) প্রতিনিধি

প্রকাশিত: 03:08, 3 December 2022

শিক্ষা বৃত্তি প্রদান ও কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ৩ নং সাদুল্যাপুর ইউনিয়নের চান্দ্রাকান্দি গ্রামে অত্যন্ত মনোরম পরিবেশে মেধাভিত্তিক শিক্ষা বিস্তারের লক্ষ্যে প্রতিষ্ঠিত এসইএল মডেল একাডেমির ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী বর্ণাঢ্য আয়োজনে পালন করা হয়েছে। এ উপলক্ষে শিক্ষাবৃত্তি ও সদ্য প্রকাশিত এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা প্রধান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২ ডিসেম্বর) সকাল ৯টার সময় এসইএল মডেল একাডেমি স্কুলের আয়োজনে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীর শিক্ষা বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে উপজেলার কয়েকটি প্রাথমিক বিদ্যালয় ও কয়েকটি কিন্ডার গার্টেন স্কুলের ১৭০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। মোট ২০ জন মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। একই অনুষ্ঠানে গুণীজন সংবর্ধনা প্রদান করা হয়।

এদিকে, এসইএল মডেল একাডেমির ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী সকাল সাড়ে ৯টায় স্কুল প্রাঙ্গণে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করা হয়। এরপর জাতীয় সঙ্গীতের মধ্যদিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর বর্ণাঢ্য আয়োজন অনুষ্ঠানিকভাবে শুরু হয়।

এসইএল মডেল একাডেমির প্রধান শিক্ষক মো. সালাউদ্দিনের সভাপতিত্বে শিক্ষাবৃত্তি ও সদ্য সমাপ্ত এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিকেল থেকে রাত পর্যন্ত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এর পূর্বে অবশ্য অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের নিয়ে এসইএল মডেল একাডেমির ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হয়। পরে অতিথিবৃন্দ অর্ধশত কৃতী শিক্ষার্থীদের মাঝে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মিধাবী শিক্ষার্থীদের হাতে বৃত্তি প্রদান করেন, এসইএল মডেল একাডেমির প্রতিষ্ঠাতা সভাপতি ও দ্য স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার্স লি.-এর পরিচালক ইঞ্জিনিয়ার মো. আব্দুল আউয়াল সিআইপি।

এসইএল মডেল একাডেমির সহকারী শিক্ষক মরিয়ম আক্তারের সঞ্চালনায় সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মতলব উত্তর থানা কমিউনিটি পুলিশিং-এর সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি গিয়াস উদ্দিন চৌধুরী, সাদুল্যাপুর ইউপির সাবেক চেয়ারম্যান ও সাদুল্যাপুর ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব লোকমান হোসেন মুন্সী, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও গজরা ইউনিয়ন পরিষদ-এর চেয়ারম্যান শহীদ উল্লাহ প্রধান, রহমত উল্লাহ চৌধুরী, মতলব উত্তর উপজেলার সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার মো. অলিউল্লাহ, বিশিষ্ট সমাজসেবক বশিরউল্লাহ বাচ্চু মিয়াজী, ইমামপুর উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক বায়েজিদ মাস্টার, এসইএল মডেল একাডেমির প্রতিষ্ঠাতা সদস্য হাফিজুর রহমান রাকিব প্রমুখ।

এ সময় উপজেলার সিনিয়র সাংবাদিক কামাল হোসেন খান, গ্রিন ক্লাবের সাংগঠনিক সম্পাদক ও সাদুল্যাপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম টিটু, উপজেলার ৯ নং দক্ষিণ ব্যাসদী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জেসমিন আক্তার, নিলুফা ইয়াসমিন বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকবৃন্দ, সাংবাদিক, এলাকার সুধিসমাজসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন, হাফেজ মো. মোদ্দাসির।

সংবর্ধনা অনুষ্ঠানে এসইএল মডেল একাডেমির প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার মো. আব্দুল আউয়াল সিআইপি বলেন, যে জাতি যত বেশি শিক্ষিত, সে জাতি তত বেশি উন্নত। কাজেই শিক্ষার কোনো বিকল্প নাই। তবে সে শিক্ষা হতে হবে মেধাবী।

তিনি বলেন, বহুভাবে সমাজের উন্নয়ন করা যায়। সৃষ্টির সেবায় যদি আমরা কিছু অর্থ ব্যয় করি তাহলে সেটা আমার পরকালের অংশ হিসেবে থাকবে। প্রাইমারি স্কুলের শিক্ষার্থীরা প্রথমে বাবা-মায়ের কাছ থেকে শিখে, তারপর শিক্ষকদের কাছ থেকে শিখে, তারপর সমাজ থেকে শিখে। কাজেই আমার আপনার সন্তানদের সুশিক্ষায় শিক্ষিত হিসেবে গড়ে তুলে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে দায়িত্ব নিয়ে কাজ করতে হবে।

কৃতী শিক্ষার্থীদের উদ্দেশে ইঞ্জিনিয়ার মো. আব্দুল আউয়াল সিআইপি বলেন, সংবর্ধনার মাধ্যমে অনুপ্রেরণা নিয়ে প্রকৃত মানুষ হয়ে দেশের কল্যাণে সকলকে কাজ করতে হবে। দেশসেরা কৃতিত্ব অর্জনের মধ্য দিয়ে সংবর্ধনা নেয়া নতুন প্রজন্মরা আগামীতে জয়পুরহাটকে দেশের মধ্যে পরিচিত করে তুলবে। আজ শিক্ষা বৃত্তি এ ধরনের পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মেধা যাচাইয়ের পাশাপাশি শিক্ষায় উৎসাহিত করা। এই পরীক্ষার মূল উদ্দেশ্য হচ্ছে প্রত্যন্ত অঞ্চলের  শিক্ষার্থীদের লেখাপড়ার গুণগত মানোন্নয়ন বৃদ্ধি, উচ্চশিক্ষায় উদ্বুদ্ধ করা। মতলব উত্তরে মেধাভিত্তিক শিক্ষা বিস্তারে এসইএল মডেল একাডেমির এই উদ্যোগ সবসময় থাকবে বলেও জানান তিনি।