ঢাকা Friday, 19 April 2024

জামালপুর সদরে চরবাসীর ভাগ্য বদলে দেবে নান্দিনা-লক্ষ্মীরচর সেতু

জামালপুর প্রতিনিধি

প্রকাশিত: 19:16, 30 November 2022

জামালপুর সদরে চরবাসীর ভাগ্য বদলে দেবে নান্দিনা-লক্ষ্মীরচর সেতু

জামালপুর সদরের নান্দিনা-লক্ষ্মীরচর সেতুর নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। গত ১৬ নভেম্বর সেতু নির্মাণ কাজের উদ্বোধন করা হয়। গত ২০১৭ সনে নান্দিনা-লক্ষ্মীরচর সেতু প্রকল্প একনেকে পাশ হয়। চলতি সনের ২০ জানুয়ারি সেতুর টেন্ডার আহবান করা হয়। 

বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা নান্দিনা-লক্ষ্মীরচর সেতুর জন্য একশত ১০ কোটি ২৩ লাখ ৮৪ হাজার ৫০১ টাকা বরাদ্দ দিয়েছেন। ৩২৫ মিটার দৈর্ঘ্যৈ এবং ১০ মিটার প্রস্ত সেতুটি নান্দিনা বাঁশহাটায় সেতুর প্রধান মুখ নামিয়ে দেয়া হবে। সেখানে উঠানামার জন্য একটি গোল চত্বর তৈরী করা হবে। সেতুর লক্ষ্মীরচর প্রান্ত থেকে বারুয়ামারী বাজার পর্যন্ত নতুন প্রশস্ত রাস্তা নির্মাণ করা হবে।

আগামী ২০২৫ সনের ৩০ অক্টোবরের মধ্যে সেতুর নির্মাণ কাজ শেষ হবে বলে সময় নির্ধারণ করা হয়েছে। সেতুর নির্মাণ কাজের দায়িত্ব পেয়েছেন জামালপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারুক আহমেদ চৌধুরী।

জামালপুরস্থ স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর (এলজিইডির) নির্বাহী প্রকৌশলী ছায়েদুজ্জামান সাদেক সাংবাদিকদের জানান, জামালপুর-শেরপুর ব্রিজের চাইতে নান্দিনায় ব্রিজটি আরো বড় আকারের এবং উঁচু হবে। এজন্য আমরা নান্দিনাবাসীর সার্বিক সহযোগিতা কামনা করছি।  এদিকে সেতু নির্মাণ কাজ শুরু হওয়ায় চরের মানুষের মধ্যে খুশির আমেজ বিরাজ করছে। 

কথা হয় লক্ষ্মীরচর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাতে আলী তারার সাথে। তিনি জানান, স্বাধীনতার পর থেকেই চরের মানুষ দাবি করে আসছেন পুরাতন ব্রহ্মপুত্র নদে উপর একটি সেতু নির্মাণ করা হোক। এখন যেহেতু সেতুর কাজ শুরু হয়েছে এজন্য প্রধানমন্ত্রীকে আমরা ধন্যবাদ জানাই। তিনি আরো জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছেন। এই উন্নয়নের ধারা বজায় রাখতে আগামীতেও শেখ হাসিনার সরকারকে আবার ক্ষমতায় বসাতে হবে।

জামালপুর সদর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ও জামালপুর সদর উপজেলা আওয়ামী লীগের সদস্য আখতারুজ্জামান বেলাল জানান,সেতুটির জন্য চরবাসীকে বহুযুগ অপেক্ষা করতে হয়েছে। বহুদিনের প্রত্যাশিত নান্দিনা-লক্ষ্মীরচর সেতু এখন বাস্তবায়নের পথে। সেতু নির্মিত হওয়ায় চরের মানুষ অনেক খুশি।

জানা গেছে, পুরাতন ব্রহ্মপুত্র নদের উপর ব্রিজ না থাকায় ভাগ্য বদল হচ্ছে না জামালপুরের লক্ষ্মীরচর-তুলশীরচর ইউনিয়ন ছাড়াও পাশ^বর্তী শেরপুর সদরের বেতমারি, ঘুঘুরাকান্দি ইউনিয়নবাসীর। বিস্তৃর্ণ চরকে ব্রহ্মপুত্র নদ আলাদা করে রেখেছে যুগ যুগ ধরে। চরের হাজার হাজার মানুষ এখনও নৌকায় নদ পার হয়ে জেলা সদরের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছেন। তৎকালে মানুষ কম ছিল। তখনকার আমলে নৌকা ভ্রমন খুব কষ্টদায়ক হলেও মানুষ এটাকে স্বাভাবিক বলে মেনে নিত। কিন্তু বর্তমানে ডিজিটাল যোগে ব্রিজ বা সেতু ছাড়া চলা দায়। 

এ যুগে চরের মানুষের চিন্তা চেতনা, আশা প্রত্যাশা পরিবর্তন হয়েছে ব্যাপক। গ্রামে গ্রামে বৈদ্যুতিক আলোর ঝলকানি, স্যাটেলাইট ডিশ চ্যানেল, শিক্ষা ব্যবস্থা এবং কৃষি ক্ষেত্রে আধুনিক সব প্রযুক্তির উদ্ভাবন ও ব্যবহার বেড়েছে। চরে আজ পাকা রাস্তা হয়েছে। বিভিন্ন শাখা নদে ব্রিজ হয়েছে। তাছাড়া চরবাসীর পোষাকে আষাকে দেখা দিয়েছে বির্বতন। চরের গ্রামীণ অর্থনীতি এখনো দুর্বল। প্রতি বছর শীতের শুরুতেই ব্রহ্মপুত্রের বুক চিড়ে জেগে উঠা ধুসর বালু চরে কৃষকরা সবজি আবাদে ঝাঁপিয়ে পড়েন। সবজি আবাদ করে চরাবাসীর অনেকেই আজ স্বাবলম্বি। নিজেকে আত্মনির্ভশীল হিসেবে গড়ে তুলার চেষ্টা করছেন। 

গত ২৫ বছর ধরে সবজি আবাদ হচ্ছে চরের বিশাল জমিতে। তার আগে পুরাতন ব্রহ্মপুত্র নদ পানিতে ভরাট ছিল। বর্ষাকালে নদীর দু’কুল উপচে গেলেও ভারত উজানে বাধ নির্মাণ করায় শুষ্কমৌসুমে নদে পানি থাকে না। তখন বিশাল ধুসর বালির স্তর পড়ে। তপ্ত বালির স্তরে ধান আবাদ কঠিন হয়ে উঠে। তাই চরাঞ্চলের মানুষ টমেটো, বেগুন, মরিচসহ নানা জাতের সবজি আবাদে অধিক মননশীল হয়ে পড়েছেন। যথাসময়ে ব্যাংক ঋণ, কৃষি বিভাগের সঠিক পরামর্শ, বেসরকারী সংস্থার আর্থিক সহযোগিতায় চরাবাসী কঠোর পরিশ্রমের মাধ্যমে আজ অনেকেই আত্মনির্ভশীল হয়েছেন এবং হচ্ছেন। শিক্ষা ক্ষেত্রে চর এখনও অবহেলিত। উচ্চ শিক্ষা গ্রহণে চরের কোথাও গড়ে উঠেনি কলেজ বিশ্ববিদ্যালয়। ওখানকার ছাত্র ছাত্রীদের বেশিরভাগ নান্দিনা শিক্ষা প্রতিষ্ঠানের উপর নির্ভরশীল। 

নান্দিনা শেখ আনোয়ার হোসাইন কলেজ, নান্দিনা মহারাণী হেমন্ত কুমারি সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়, নেকজাহান বালিকা উচ্চ বিদ্যালয়, নান্দিনা মডেল একাডেমী, বাদেচাঁন্দি কে,আই দাখিল মাদরাসায় অধ্যয়নের জন্য প্রতিদিন শত শত শিক্ষার্থী নদ পার হয়ে নান্দিনা আসেন। বিভিন্ন চাকুরিজীবী, ব্যবসায়ী, কৃষক, পেশাজীবীদের প্রত্যহ যাতায়াতের একমাত্র ভরসা নৌকা। চরাঞ্চলের সবজির প্রধান পাইকারী হাট নান্দিনা বাজার। এখানেই চরের মানুষ সবজি, ধান পাটসহ সকল কৃষি পণ্য বিক্রির জন্য নিয়ে আসেন। চাষিরা রাজধানী ঢাকা ছাড়াও কুমিল্লা, চট্টগ্রাম, সিলেট, সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা, ভৈরব থেকে আগত পাইকারদের নিকট সবজি বিক্রি করেন। কিন্তু চরের মানুষ, কৃষি পণ্য, শিক্ষার্থীদেরকে নৌকায় করে নদ পারাপার হতে হয় বলে তাদের ভোগান্তির শেষ নেই। 

চরের কোন গ্রামে অগ্নিকান্ডের ঘটনা ঘটলে ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নেভাতে যেতে পারে না গাড়ি নিয়ে। কোন মুমূর্ষ রোগীকে দ্রুত হাসপাতালে নেয়া সম্ভব হয় না। নৌকায় নদ পারাপার হতে গিয়ে সর্বনাশ হয়ে যায়। নান্দিনা পশ্চিম বাজার এবং পূর্ববাজার গোদারা ঘাটকে চরাঞ্চলের মানুষের চলাচলের প্রধান ফটক বলা হয়। লক্ষ্মীরচর ইউনিয়নে কেউ মোটর গাড়ী নিয়ে যেতে চাইলে তাকে জামালপুর-শেরপুর ব্রহ্মপুত্র ব্রিজ পার হয়ে চর যথার্থপুর-চান্দাপাড়া হয়ে বারুয়ামারি যেতে হয়। এতে সময় ও রাস্তার দুটোই বেশি ব্যয় হয়।

প্রায় ২৫-৩০ কিলোমিটার ঘুরে যেতে হয়। আগামী ২০২৫ সনের ৩০ অক্টোবরের মধ্যে নির্মিতব্য নান্দিনা-লক্ষ্মীরচর সেতুর কাজ শেষ হয়ে এটি উদ্বোধন হলে সময় ও রাস্তা কমে যাবে ১৫ থেকে ২০ কিলোমিটার। পাশাপাশি সেতু প্রকল্প বাস্তবায়নে জামালপুর সদর-শেরপুর-ধনবাড়ী সড়ক সরাসরি সংযোগ স্থাপিত হবে। বদলে যাবে লক্ষাধিক মানুষের জীবনমান।