ঢাকা Thursday, 25 April 2024

কম খরচে বেশি লাভ দেওয়ানগঞ্জের পানিফলে

জামালপুর প্রতিনিধি

প্রকাশিত: 22:06, 29 November 2022

কম খরচে বেশি লাভ দেওয়ানগঞ্জের পানিফলে

জামালপুর জেলার পশ্চিমের উপজেলা দেওয়ানগঞ্জ। এ উপজেলায় পতিত ও জলাবদ্ধ জমিতে গত দেড় যুগ ধরে আবাদ হয়ে আসছে পানিফল। চলতি মৌসুমে এই ফলের ফলন ভালো হয়েছে বলে জানিয়েছেন চাষিরা। পাশাপাশি বাজারে এর দামও ভালো। 

উপজেলা কৃষি বিভাগের তথ্যমতে, এবার দেওয়ানগঞ্জে প্রায় ১০৬ হেক্টর জমিতে পানিফলের আবাদ হয়েছে। পানিফল এক সম্ভাবনাময় ফসল। উপজেলা কৃষি বিভাগ সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে পানিফল চাষের বিস্তার ঘটাতে। যেকোনো পতিত খাল, পুকুর, ডোবা অথবা জলাশয়ে চাষ করা সম্ভব এ ফল। তুলনামূলক এর উৎপাদন খরচ কম। এবার বন্যার প্রবণতা কম থাকায় পানিফল চাষে আগ্রহ বেড়েছে উপজেলার কৃষকদের। 
জানা গেছে, প্রতি বিঘা জমিতে পানিফল হয় ৩০ থেকে ৪০ মণ। অল্প সময় ও কম খরচে বেশি লাভ পাওয়া যায় এ ফসল থেকে। 

পানিফল উৎপাদনে এই উপজেলার কৃষকদের সফলতায় অন্যান্য উপজেলার কৃষকরাও অনুপ্রাণিত হয়ে এই ফসলের চাষাবাদ পদ্ধতি শিখে তাদের পতিত জমিতে পানিফল চাষ শুরু করেছেন বলে জানা গেছে।

বর্ষজীবী জলজ উদ্ভিদ পানিফলের গাছ ৫ মিটার পর্যন্ত লম্বা হয়। পানির নিচে মাটিতে শিকড় এবং পানির ওপর পাতাগুলি ভাসতে থাকে। বিভিন্ন পতিত ডোবা, খাল, পুকুরের অল্প পানিতে পানিফল চাষ করা যায়।

পৌরসভার বাদেশাশারিয়া এলাকার পানিফল চাষি আসলাম হোসেন বলেন, অন্যান্য বছরের তুলনায় এবার বাম্পার ফলন হয়েছে। বিঘাপ্রতি ১৫ থেকে ১৬ মণ ফসল পেয়েছি। বিঘাপ্রতি তিন থেকে চার হাজার টাকা খরচ হয়েছে। অন্যদিকে মণপ্রতি লাখ হয়েছে প্রায় এক হাজার ২০০ টাকা। এতে প্রতি বিঘায় লাভ হয়েছে ১৫ হাজার টাকার মতো। 

দেওয়ানগঞ্জ ছাড়াও জামালপুর জেলা ও এর বাইরে থেকে পাইকাররা প্রতিদিন দেওয়ানগঞ্জে যাচ্ছেন পানিফল নিতে। বাজারে প্রতি কেজি পানিফল বর্তমানে ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। 

দেওয়ানগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ পরেশ চন্দ্র দাস জানান, পানিফল কৃষিতে নতুন এক সম্ভাবনাময় ফসল। আমাদের কৃষি বিভাগ সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে পানিফল চাষের বিস্তার ঘটাতে।