ঢাকা Tuesday, 23 April 2024

কারাভোগ শেষে ভারতে ফিরলেন আব্বাস

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 21:44, 19 November 2022

কারাভোগ শেষে ভারতে ফিরলেন আব্বাস

বাংলাদেশে দীর্ঘদিন কারাভোগ শেষে দেশে ফিরেছেন ভারতীয় নাগরিক আব্বাস মণ্ডল (৩৫)। গত অক্টোবরে তার ভারতে ফেরার কথা ছিল। কিন্তু কাগজপত্রে জটিলতার কারণে যেতে পারেননি। আজ শনিবার (১৯ নভেম্বর) দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও বিএসএফের মধ্যে পতাকা বৈঠকের মাধ্যমে তিনি দেশে ফিরে যান। 

জানা গেছে, শনিবার দুপুরে চুয়াডাঙ্গার দর্শনা জয়নগর চেকপোস্টের ৭৬নং মেইন পিলারের কাছে শূন্যরেখায় আব্বাস মণ্ডলকে হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হয়। আব্বাস মণ্ডলের পরিবারের পক্ষে উপস্থিত ছিলেন তার ভাতিজা আদম মণ্ডল। তিনি তার চাচাকে গ্রহণ করে বাড়ি নিয়ে যান। 

আব্বাস মণ্ডল ভারতের নদীয়া জেলার রাঙ্গিয়ারপোতা গ্রামের মান্দার মণ্ডলের ছেলে। তিনি মানসিকভাবে সম্পূর্ণ সুস্থ নন। 

এ বিষয়ে চুয়াডাঙ্গার দর্শনা ইমিগ্রেশন ইনচার্জ আবু নাঈম জানান, আব্বাস মণ্ডল অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রেবেশ করেন ২০১৮ সালের ৫ ফেব্রুয়ারি। চুয়াডাঙ্গার দামুড়হুদা সীমান্তবর্তী এলাকা দিয়ে ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করলে আইনশৃঙ্খলা রক্ষাকারীর বাহিনীর সদস্যরা তাকে আটক করেন। ওই ঘটনায় দামুড়হুদা থানায় বাংলাদেশ পাসপোর্ট অধ্যাদেশে একটি মামলা হয়। এ মামলায় আমলি ১ম আদালত তাকে তিন মাসের কারাদণ্ড দেন।

সাজাভোগ শেষে দীর্ঘ আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে প্রায় সাড়ে চার বছরের বেশি সময় পর দেশে ফেরত পাঠানো হলো আব্বাসকে। 

ভারতীয় নাগরিক হস্তান্তর প্রক্রিয়ার সময় বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন দর্শনা ইমিগ্রেশন ইনচার্জ এসআই আবু নাঈম, দর্শনা থানার এসআই ফজলুর রহমান, দর্শনা বিজিবি ক্যাম্প কমান্ডার নায়েব সুবেদার জহির উদ্দিন বাবু ও এনজিও কর্মী ইউনুচ আলি।

ভারতের পক্ষে উপস্থিত ছিলেন গেদে ইমিগ্রেশন ইনচার্জ গোপাল চন্দ্র পাল, গেদে বিএসএফ ক্যাম্প কমান্ডার অশক কুমার, কৃষ্ণগঞ্জ থানার ইনচার্জ বাবিন মুখার্জি ও এনজিও কর্মী চিত্ত রঞ্জন।