ঢাকা Thursday, 28 March 2024

ময়মনসিংহে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

ব্যুরো প্রধান, ময়মনসিংহ

প্রকাশিত: 00:27, 15 November 2022

ময়মনসিংহে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

‘আগামীতে নিজেকে সুরক্ষায় ডায়াবেটিসকে জানুন’ প্রতিপাদ্য নিয়ে আজ সোমবার (১৪ নভেম্বর) বিশ্ব ডায়াবেটিস দিবস-২০২২ উপলক্ষে ময়মনসিংহে র‌্যালি, আলোচনা সভা ও বিনামূল্যে রক্ত পরীক্ষার আয়োজন করে ময়মনসিংহ ডায়াবেটিক সমিতি। 

সকাল থেকে দুপুর পর্যন্ত ময়মনসিংহ নগরীর হরিকিশোর রায় রোডে অবস্থিত বাডাস অধিভুক্ত ময়মনসিংহ ডায়াবেটিক সমিতি এসব কর্মসূচি পালন করে।  

এর আগে সকাল ৯টায় সমিতি কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়ে নগর প্রদক্ষিণ করে। পরে নগরীর গোলপুকুর পাড় মডাস কার্যালয়ে আলোচনা সভা হয়। এতে সমিতির সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক শেখ আমজাদ আলীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ময়মনসিংহের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ আনোয়ার হোসেন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. গণপতি আদিত্য, বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ ডা. কে.আর ইসলাম, সমিতির কোষাধ্যক্ষ অ্যাডভোকেট ফরিদ আহমেদ, কর্নেল (অব.) অধ্যক্ষ শাহাব উদ্দিন প্রমুখ। 

আলোচনা সভায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, খাদ্যাভ্যাস পরিবর্তন ও দূষণমুক্ত পরিবেশ আর সুশৃঙ্খল জীবন যাপনই ডায়াবেটিস থেকে আমাদের রক্ষা করতে পারে। খাদ্যে ভেজাল, দূষিত পরিবেশ ও সর্বোপরি খাদ্যাভ্যাস পরিবর্তন এবং যান্ত্রিক জীবন যাপনে অভ্যস্ত হয়ে পড়ার কারণে আমাদের দেশে ডায়াবেটিসের হার দ্রুত বেড়ে চলেছে। এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষায় আমাদের এখনই সোচ্চার হতে হবে।

ময়মনসিংহ ডায়াবেটিক সমিতির কার্যক্রমকে আরো গতিশীল করতে সমিতির পরিসর ও অবকাঠামো উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণেরও আহবান জানান তিনি।

দিবসটি উপলক্ষে চার শতাধিক মানুষের বিনামূল্যে রক্ত পরীক্ষা করা হয়েছে এবং চিকিৎসাসেবা প্রদান করেন সমিতির সিনিয়র মেডিক্যাল অফিসার ডা. এ কে এম আব্দুল আউয়াল খান, ডা. নার্গিস আরা বীথি, ডা. খুরশিদুন্নাহার বেবী, ডা. বিশ্বজিৎ রায় চৌধুরী প্রমুখ।