ঢাকা Friday, 19 April 2024

আরো ৪ দিন বাড়ল বান্দরবান ভ্রমণে নিষেধাজ্ঞা 

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 00:38, 13 November 2022

আরো ৪ দিন বাড়ল বান্দরবান ভ্রমণে নিষেধাজ্ঞা 

বান্দরবানের রুমা, রোয়াংছড়ি এবং থানচি উপজেলায় পর্যটকদের ভ্রমণে সাময়িক নিষেধাজ্ঞা আরো চারদিন বাড়িয়ে আগামী ১৬ নভেম্বর পর্যন্ত করা হয়েছে। 

শনিবার (১২ নভেম্বর) বিকেলে বান্দরবান জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজির সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

এ ব্যাপারে জেলা প্রশাসক বলেন, যৌথ বাহিনীর সন্ত্রাসবিরোধী সাঁড়াশি অভিযানে নিরাপত্তা বিবেচনায় রুমা ও রোয়াংছড়ি উপজেলায় ১৮ অক্টোবর থেকে এবং থানচি উপজেলায় ২৩ অক্টোবর পর্যন্ত সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। পরে তা বাড়িয়ে ১২ নভেম্বর করা হয়। ষষ্ঠ দফায় সময়সীমা আরো চারদিন বাড়িয়ে রুমা, রোয়াংছড়ি এবং থানচি উপজেলায় ভ্রমণ-নিষেধাজ্ঞা আগামী ১৬ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

প্রসঙ্গত, আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসন জানিয়েছে, বান্দরবানের রুমা-রোয়াংছড়ি এবং থানচি উপজেলার সীমান্তবর্তী পাহাড়ি এলাকাগুলোতে যৌথ বাহিনীর জঙ্গি ও সন্ত্রাসবিরোধী অভিযান চলছে। সাঁড়াশি অভিযানে নিরাপত্তা বিবেচনায় পর্যটকদের ভ্রমণে রুমা, রোয়াংছড়ি এবং থানচি উপজেলার সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। 

এদিকে নিষেধাজ্ঞার কারণে বান্দরবান জেলায় ধস নেমেছে পর্যটন সংশ্লিষ্ট ব্যবসা-বাণিজ্যে। পর্যটকশূন্য হয়ে পড়েছে জেলার দর্শনীয় স্পটগুলো। নিষেধাজ্ঞায় রোয়াংছড়ি উপজেলার দেবতাকুম, শীলবান্ধা ঝরনা, শিপ্পি পাহাড়, রুমা উপজেলার বগা লেক, রাইক্ষ্যংপুকুর লেক, ক্যাওক্রাডং, তাজিংডং, জাদীপাই ঝরনা, তিনাপ সাইতার, রিজুক ঝরনা, থানচি উপজেলার নাফাকুম, অমিয়কুম, বড়পাথর, রেমাক্রী, বাদুরগুহা, আন্ধারমানিক, বাকলাই ঝরনাসহ আশপাশের দর্শনীয় স্থানগুলোতে ভ্রমণে যেতে পারছেন না পর্যটকরা।